মাতৃত্বকে অনুভব করুন

ইমরান খান
 | প্রকাশিত : ২১ মে ২০২০, ১৫:৪১

মা হওয়ার যেমন আনন্দ আছে তেমন কষ্টও আছে। মা হতে যেয়ে অনেকে মৃত্যু বরণ করেন। অনেক কষ্ট, ত্যাগ স্বীকার করে মা সন্তানকে বর করে তোলেন। তিল তিল করে সন্তান বড় করে তোলা যে কত বড় ত্যাগ সেটা কেবল মায়েরাই জানে।

যারাই গর্ভধারণ করে তারাই মা। পার্থক্য শুধু প্রাজাতিতে। পশু প্রাণীদের মাঝেও যে মাতৃত্ব আছে, মমতা আছে সেটা অস্বীকার করার কোনো অবকাশ নেই।

ওই যে কুকুরটার চোখের সামনে তার ৬টা বাচ্চাকে পিটিয়ে মেরে ফেললো সেও কিন্তু মা। সদ্য জন্মানো বিড়ালছানা ফেলে দিলো ডাস্টবিনে, হন্য হয়ে বাচ্চাকে যে খুঁজছে সেও মা।

একটুকরো রুটি পেয়ে অভুক্ত কুকুরটা নিজে না খেয়ে দৌড়ে নিয়ে গেলো বাচ্চার জন্য সেও কিন্তু মা। খাবারের সন্ধানে বের হয়ে ফিরে এসে যখন দেখে তার ছানা গুলো নেই, কে বা কারা ড্রেনে ফেলে দিছে। মাঝরাতে সে সন্তান হারানোর জ্বালায় বিলাপ করে সেও কিন্তু মা।

জন্মের পরপরই যে বাছুরকে ছিনিয়ে নিয়ে যায় গাভী থেকে দুধ না খেয়ে ফেলে এই চিন্তায় সেই গাভীটাও কিন্তু মা। জগতে শুধু তোমরাই মা হও না হে মনুষ্যজাতি। অন্য প্রাণীও হয়।

তুমি যে প্রসব যন্ত্রণা ভোগ করো অন্যরাও ভোগ করে। চোখের সামনে সন্তান মরে গেলে যেমন লাগে অন্যদেরও তেমন লাগে। পার্থক্য তুমি মুখে বলতে পারো যন্ত্রণার কথা। অন্যরা পারে না।

মাতৃত্বের ত্যাগকে সম্মান করুন। বুঝুন, মূল্য দিন। নিষ্ঠুর পাষণ্ড হবেন না।

লেখকঃ শিক্ষার্থী ও মডেল

ঢাকাটাইমস/২১মে/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :