নেপালের সঙ্গে সীমান্ত সমস্যা আলোচনার মাধ্যমে মেটাবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০২০, ১২:৩১

নেপালের নয়া মানচিত্র প্রকাশ নিয়ে কাটমাণ্ডু-নয়াদিল্লি যে কূটনৈতিক চাপানউতোর তৈরি হয়েছে, তা আলোচনার মাধ্যমে মিটবে বলেই আশাপ্রকাশ করেছে ভারত। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় একথা জানিয়েছে। খবর দ্য ওয়ালের।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, 'আমরা মনে করি আলোচনার মাধ্যমেই এই দ্বিপাক্ষিক সমস্যার সমাধান হবে। নেপালের নেতৃত্ব সুষ্ঠু আলোচনার পরিবেশ তৈরিতে ইতিবাচক ভূমিকা নেবে বলেই আশা করছি।'

সম্প্রতি নতুন মানচিত্র প্রকাশ করেছে নেপাল। তাতে দেখা গেছে, লিম্পিয়াধুরা, লিপুলেখ এবং কালাপানি– এই তিন এলাকাকে নেপাল তাদের অধীন বলে দেখিয়েছে। এই অঞ্চলগুলোকে নিজেদের বলে দাবি করে ভারতও। নতুন মানচিত্র প্রকাশের পরই নয়াদিল্লি-কাটমাণ্ডু কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়।

কালাপানি এলাকাকে ভারত-নেপাল দু’দেশই নিজেদের বলে দাবি করে। নেপালের দাবি, এই এলাকা তাদের দেশের ধারচুলা জেলার মধ্যে পড়ে, অন্যদিকে ভারতের পাল্টা দাবি কালাপানি উত্তরাখণ্ডের পিথোরগড় জেলার অন্তর্গত।

ভারত এবং নেপালের মধ্যে ১৮০০ কিলোমিটার দীর্ঘ মুক্ত সীমান্ত রয়েছে। কাটমাণ্ডুর দাবি, নেপাল ১৮১৬ সালের সুগাউলি চুক্তি বজায় রেখেছে। নেপালের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ওই চুক্তিতে বলা হয়েছিল, পূর্বের মহাকালী নদী, লিম্পিয়াধুরা, লিপুলেখ এবং কালাপানি নেপালের অধীনে।

ঢাকা টাইমস/২২মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত