এবার কর্মীদের ছাড়াই কাটবে আ.লীগ নেতাদের ঈদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ মে ২০২০, ১৪:১২
ফাইল ছবি।

করোনাভাইরাসের ধাক্কায় এবার পাল্টে যাচ্ছে রাজনীতিকদের ঈদ উদযাপন। অতীতের সকল ঈদে নেতাকর্মী, সমর্থক, জনগণের সঙ্গে ঈদ উদযাপন করলেও, এবার সেই আনন্দে বাধা হয়ে দাঁড়িয়েছে সামাজিক দূরত্ব। আর তাই আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের ঈদ কাটছে নেতাকর্মী ছাড়াই।

নেতারা বলছেন, রাজনীতিবিদদের ঈদ হলো দলীয় নেতাকর্মী, সমর্থক ও সাধারণ জনগণের সঙ্গে ভাগাভাগি করার। বিভিন্ন কারণে রাজধানীতে থাকলেও ঈদের আগে সকলের মতো ছুটে যেতেন গ্রামে। সেখানে মানুষের সঙ্গে উদযাপন করতেন ঈদের আনন্দ। আর এবার কেউ কেউ নির্বাচনী এলাকায় অবস্থান করলেও সামাজিক দুরত্বের কারণে আগের সেই আমেজে উদযাপন করতে পারবেন না।

আওয়ামী লীগ নেতারা বলছেন, করোনা পরিস্থিতির কারণে মানুষের সঙ্গে ঈদ উদযাপন করতে না পারলেও তারা মানুষের সঙ্গে আছেন। বিভিন্ন মাধ্যমে তারা নির্বাচনী এলাকার জনগণের সঙ্গে যোগাযোগ করছেন, তাদেরকে নানাভাবে সহযোগিতাও করছেন। অনেকই এরই মধ্যে কয়েকবার এলাকায়ও গিয়েছিলেন। সেখানে সামাজিক দূরত্ব মেনে নানান সহযোগিতাও করেছেন। আবার যারা যেতে পারছেন না তারা বিভিন্ন মাধ্যমে ঈদের উপহারও পাঠাচ্ছেন ।

দলটির সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, আমরা শুধু নয়, সারা দুনিয়ার মুসলমানরা এ ধরনের ঈদ শত বছরে বা হাজার বছরেও পালন করেছে কিনা জানা নাই। এবারের ঈদতো উৎসব নয়, ধর্মীয় আনুষ্ঠানিকতা ছাড়া। ঈদটা সকলের জন্য নিরানন্দের যেখানে লাখ লাখ মানুষ করোনায় আক্রান্ত, এতে আতঙ্কিত।

বরাবরের মতো প্রতি ঈদের দিন সকালে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী সরকারি বাসভবন গণভবনে দলীয় নেতা-কর্মী, বিচারক, বিদেশি কূটনীতিকসহ সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করতেন কিন্তু এবার এখন পর্যন্ত প্রধানমন্ত্রীর তেমন কোন শিডিউল নেই।

প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের একজন কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অতীতের সকল সাধারণ জনগণ, নেতাকর্মী, সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব, কূটনৈতিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতেন কিন্তু এবারের করোনা পরিস্থিতিতে আপাতত প্রধানমন্ত্রীর কোনো শিডিউল এখন পর্যন্ত নেই। সামাজিক দূরত্ব বজায় রেখে যতটুকু করা সম্ভব সেটাই হবে। আবার এবারই প্রথম কোনো ঈদ শুভেচ্ছা কার্ড করা হয়নি প্রধানমন্ত্রীর পক্ষে।

চলমান করোনাকালীন সময়ে সাধারণ ছুটি ঘোষণার শুরু থেকেই নিজের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাসায় অবস্থান করছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। প্রতিবার ঈদের আগে নির্বাচনী এলাকায় থাকলেও এবার সেটা সম্ভব হচ্ছে না। সরকারি বাসভবনেই কাটবে তার ঈদ। অন্যদিকে বাসা থেকেই নিয়মিত নেতাকর্মীদের খোঁজ রাখছেন তিনি। নির্বাচনী এলাকার মানুষের জন্য ঈদের উপহারও পাঠিয়েছেন তিনি।

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আমরা যারা জনপ্রতিনিধি, আমরা কখনোই জনগণ থেকে আলাদা না। জনগণের সঙ্গেই আছি। আমাদের হয়তো শারীরিক দূরত্ব আছে কিন্তু মানসিক কোনো দূরত্ব নেই। আমরা সবসময় জনগণের কল্যাণের জন্য নিজেদের নিয়োজিত রেখেছি। দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে সেই কাজগুলো করে যাচ্ছি। করোনাভাইরাস পরিস্থিতিতে আমাদের শারীরিক দূরত্ব তৈরি হয়েছে। কিন্তু মানসিকভাবে আমরা আরও কাছাকাছি চলে গেছি।

সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, রাজনীতিবিদরা সাধারণ মানুষের বাইরে না। যেখানে এই ভয়াবহ ভাইরাস পরিস্থিতিতে কোনো মানুষই স্বাচ্ছন্দ্যে ঈদ করতে পারছে না। সেখানে রাজনীতিবিদদের স্বাচ্ছন্দ্যে ঈদ করার সুযোগ নেই। আমরা বরাবরই মানুষের পাশে থাকি। এখনও মানুষের সঙ্গে আছি বিভিন্নভাবে, হয়তো ভাইরাসের সংক্রমণের কারণে শারীরিকভাবে মানুষের সঙ্গে থাকতে পারছি না। সহযোগিতা ও সেবা নিয়ে বিভিন্ন মাধ্যমে আমরা মানুষের সঙ্গে আছি। এবারের ঈদে নেতাকর্মীদের সঙ্গে কুশল বিনিময়, কোলাকুলি করা থেকে আমরা বঞ্চিত হচ্ছি। এটি একটি ভিন্ন প্রেক্ষাপট, কষ্ট হলো আমাদের বাধ্য হয়ে তা মেনে নিতে হবে সবাইকে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, এবারের ঈদে উৎসবমুখর পরিবেশ নেই। এটা আনুষ্ঠানিকতা ছাড়া কিছুই হবে না। যেহেতু সারাবিশে কোভিড-১৯ এর কারণে জনজীবন বিপর্যস্ত, বাংলাদেশের মানুষও একইভাবে একটা বিপর্যস্ত অবস্থায় আছে। এখানে সারাদেশের সঙ্গে যোগাযোগ বন্ধ রয়েছে যাতে কমিউনিটি ট্রান্সমিশন না হয়। সে কারণে আমাদের দেশের যে চিরাচরিত সাংস্কৃতি, যে আমরা যে কোন উৎসব পরিবার-পরিজন, আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধব নিয়ে করে থাকি। সে কারণে বেশির ভাগ মানুষ নাড়িরটানে বাড়ি ফেরেন। কিন্তু এবার সেটা সেভাবে সম্ভব হচ্ছে না শারীরিক দূরত্ব মানার জন্য।

(ঢাকাটাইমস/২৩মে/টিএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

জাপার একাংশের শনিবারের সভা স্থগিত, বিতরণ করবে পানি ও স্যালাইন

পাকিস্তান প্রশংসা করে অথচ বিএনপি উন্নয়ন দেখতে পায় না: ওবায়দুল কাদের 

নতজানু সরকারকে ক্ষমতায় রেখে মানুষের সমস্যার সমাধান হবে না: সালাম 

খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক

ঝিনাইদহ-১ উপনির্বাচন: আ.লীগের মনোনয়ন ফরম সংগ্রহের আহ্বান

সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের

বিএনপি নেতারা হিতাহিত জ্ঞানশূন্য হয়ে পড়েছে: ওবায়দুল কাদের

প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী

উপজেলা ভোটের মাঠে বিএনপির তৃণমূল নেতারা

উপজেলা নির্বাচনে অংশগ্রহণ: বিএনপির ৬৪ নেতাকে শোকজ

এই বিভাগের সব খবর

শিরোনাম :