শিক্ষার্থীদের জন্য ১৮ কোটি টাকার প্রণোদনা নর্দান ইউনিভার্সিটির

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০২ জুন ২০২০, ১৬:১২

করোনা পরিস্থিতিতে যাতে শিক্ষার্থীদের পড়াশোনা ব্যহত না হয় সেজন্য প্রায় ১৮ কোটি টাকার শিক্ষা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ (এনইউবি)। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ইউনিভার্সিটি কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের কারণে সারাদেশে শিক্ষার্থীর স্বাভাবিক শিক্ষাজীবন নিয়ে তৈরি হয়েছে নানা সংশয়। এমন কঠিন পরিস্থিতেও যাতে শিক্ষা কার্যক্রমে ব্যাঘাত না ঘটে, তাই ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ। এই বিশেষ প্রণোদনার আওতায় এনইউবির শিক্ষার্থীরা শিক্ষা উপকরণ থেকে শুরু করে ইন্টারনেট ডেটাসহ শিক্ষা সংক্রান্ত প্রয়োজন মেটাতে পারবে।

যে কয়েকটি ধাপে এই শিক্ষা প্রণোদনা পাবে সেগুলো হলো- ইউনিভার্সিটির যেসব শিক্ষার্থী কভিড-১৯ বা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে তাদের জন্য সামার-২০২০ সেমিস্টারের প্রায় শতভাগ টিউশন ফি মওকুফের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এই সেমিস্টারে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীরা সম্পূর্ণ টিউশন ফির উপর ২০ শতাংশ এবং অন্যান্য সব সুবিধার পরও ভর্তি ফি থেকে ৫০ শতাংশ ছাড় পাচ্ছে।

বর্তমানে অধ্যয়নরত শিক্ষার্থীরা সামার-২০২০ সেমিস্টারের টিউশন ফির উপর ১৫ শতাংশ শিক্ষা প্রণোদনা পাবে। এছাড়া নিয়মিত ও নতুন শিক্ষার্থীরা চার কিস্তিতে এই সেমিস্টারের ফি দিতে পারবে। যেসব শিক্ষার্থী বৈশ্বিক পরিস্থিতির কারণে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত ও বিপর্যস্থ তাদের আবেদনের প্রেক্ষিতে ১৫ শতাংশ বা তার বেশি টিউশন ফি মওকুফ করবে কর্তৃপক্ষ।

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু ইউসুফ মো. আবদুল্লাহ প্রেস বিজ্ঞপ্তিতে জানান, ‘‘নর্দান ইউনিভার্সিটি সব সময়ই মেধাবী, অসচ্ছল শিক্ষার্থীদের বৃত্তি ও শিক্ষা প্রণোদনাসহ বিভিন্নভাবে সহায়তা করে আসছে। করোনা বিপর্যয়ে আর্থিক সমস্যায় থাকা শিক্ষার্থীরা যাতে পড়াশোনা অব্যাহত রাখতে পারে সে বিষয়টি মাথায় রেখে বিশেষ এই প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে।"

(ঢাকাটাইমস/২জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :