জেলের ফাঁদে আটকা পড়ল পদ্মগোখরা

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ০৫ জুন ২০২০, ২১:৫২

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায় এক জেলের ফাঁদে আটকা পড়ল দুর্লভ প্রজাতির একটি ‘পদ্মগোখরা’ সাপ। সেটিকে চট্টগ্রাম মেডিকেল কলেজের ভেনম রিসার্চ সেন্টারের জন্য উদ্ধার করা হয়েছে।

রাজশাহীর পবা উপজেলার সাপ উদ্ধার ও পরিচর্যাকেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক বোরহান বিশ্বাস রোমন শুক্রবার সন্ধ্যায় সাপটিকে উদ্ধার করে আনেন।

তিনি জানান, গবেষণার জন্য সাপটিকে চট্টগ্রাম মেডিকেল কলেজে পাঠানো হবে।

রোমন জানান, পদ্মগোখরা খুবই বিষধর সাপ। এটি কাউকে কামড় দিলে দ্রুত নার্ভের কার্যকারিতা নষ্ট হয়ে যায়। রাজশাহী অঞ্চলে পদ্মগোখরা দেখা যায় না। তবে দেশের দক্ষিণাঞ্চলে সাপটির দেখা মেলে। গোমস্তাপুর উপজেলার জাতাহার গ্রামে পরপর দুটি এই সাপ পাওয়া গেল।

প্রায় আট মাস আগে একটি পদ্মগোখরা পাওয়া গিয়েছিল গ্রামটিতে। সেটিকেও উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজে পাঠানো হয়। এরপর মেডিকেল কলেজের পক্ষ থেকে গ্রামে সচেতনতামূলক প্রচারণা চালানো হয়, যেন এই সাপ দেখা পেলে কেউ যেন মেরে না ফেলেন।

আট মাস পর বৃহস্পতিবার সন্ধ্যায় এলাকার বিলে এক জেলের মাছ ধরা ফাঁদে একটি পদ্মগোখরা আটকা পড়ে। পরে ইসমাইল হোসেন নামের ওই জেলে সাপটিকে আটকেই রাখেন। এরপর রোমনকে খবর দেয়া হয়। শুক্রবার সন্ধ্যার পর সাপটিকে নিয়ে তিনি রাজশাহী ফিরে আসছিলেন।

রাজশাহীর এই সাপ বিশেষজ্ঞ জানান, সাপটির বৈজ্ঞানিক নাম নাজাকাওছিয়া। দিনকে দিন সাপটি রাজশাহী অঞ্চল থেকে হারিয়ে গেছে। তবে জাতাহারা গ্রামে এক বছরের মধ্যে দুটি সাপ পাওয়া গেল। তার ধারণা, গ্রামটির পাশেই ভারতীয় সীমান্ত। সাপটি হয়তো ভারত থেকে আসছে।

(ঢাকাটাইমস/৫জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত