রোহিঙ্গাদের জন্য ৩২ মিলিয়ন ইউরো দিচ্ছে ইইউ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুলাই ২০২০, ২১:৪০

কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থী ও সেখানকার স্থানীয়নদের জন্য ৩২ মিলিয়ন ইউরো (৩০৪ কোটি) দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

আজ বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে ইইউ এই ঘোষণা দেয়।

এতে বলা হয়, ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থী ও সেখানকার স্থানীয়দের প্রয়োজনে ৩২ মিলিয়ন ইউরোর ঘোষণা দিয়েছে। এর মধ্যে ১২ মিলিয়ন (১১৪ কোটি) ইউরো ব্যয় করা হবে কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী শিবির এবং সেখানকার স্থানীয়দের করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায়।

আর বাকি ২০ মিলিয়ন (১৯০ কোটি) ইউরো ব্যয় করা হবে রোহিঙ্গা শরণার্থীদের শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য, পুষ্টি, পানি ও পয়ঃনিষ্কাশনসহ বিভিন্ন কাজে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০ মিলিয়নের মধ্যে ১ মিলিয়ন ব্যয় করা হবে মিয়ানমারের সঙ্গে আন্তঃসীমান্তে কাজ করা বিভিন্ন সংস্থার বিভিন্ন ধরনের উদ্যোগের পেছনে।

বিজ্ঞপ্তিতে ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত রেনজি টেরিংক বলেন, ‘বৈশ্বিক মহামারী কোভিড-১৯ মোকাবেলায় বাছাই করা দেশগুলোতে টিম ইউরোপের সাড়াদানের যে প্রক্রিয়া তার অংশ হিসেবে এই সহায়তা দেওয়া হচ্ছে। করোনা মহামারির কারণে অধিক খারাপ অবস্থার মুখোমুখি হওয়া রোহিঙ্গা শিবির ও কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীর সংকটের পেছনে তা খরচ হবে।’

(ঢাকাটাইমস/০২জুলাই/এনআই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :