রোপনের জায়গা দিলে গাছ দেবেন বিসিএস ৩১ ব্যাচের কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুলাই ২০২০, ২২:১৭

বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায়ই গাছ লাগানোর আহ্বান জানান। নিজেও বিভিন্ন উপলক্ষে গাছ লাগান। মুজিবর্ষ উপলক্ষেও তিনি এমন আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রীর সেই আহ্বানে সাড়া দিয়ে দেশব্যাপী বৃক্ষরোপণের ব্যতিক্রমী উদ্যোগ হাতে নিয়েছে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন। ব্যাচের দুই হাজারেরও বেশি সদস্য প্রত্যেকের কর্মস্থলে তিনটি করে গাছ রোপন করবেন। পাশাপাশি কোনো অফিস চত্বরে কেউ লাগানোর জায়গা দিলে তাকে গাছ উপহার দেয়া হবে সংগঠনের পক্ষ থেকে।

শনিবার দুপুরে অ্যাসোসিয়েশনের কৃষি ক্যাডারের বিশেষজ্ঞদের উপস্থিতিতে ঢাকার জিপিও চত্বরে মাসব্যাপী এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। এসময় সেখানে ভেষজ, বনজ ও ফলজ গাছ লাগানো হয়।

এসময় উপস্থিত সবাইকে বাসার জন্য বনসাই উপহার দেয়া হয়।

জানা গেছে, যেসব গাছ লাগানো হবে তারমধ্যে- আম, কামরাঙ্গা, পেয়ারা, মাল্টা, নিম, হরতকি, কদবেল, দেবদারু, মেহগনি, সুপারি, তুলসী, লেবু, সফেদা, গাব গাছ রয়েছে।

অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল্লাহ আল হাদী ঢাকা টাইমসকে বলেন, শনিবার থেকে আমরা ঢাকা শহরের বিভিন্ন সরকারি অফিস স্থাপনাগুলোতে যেখানে আমাদের ব্যাচমেটরা কর্মরত বা বসবাসরত আছেন সেখানে ফাঁকা জায়গা থাকলে গাছ লাগাবেন। অ্যাসোসিয়েশনের দুই হাজারের বেশি সদস্য তিনটি করে গাছ লাগালে সদস্যরাই ছয় হাজার গাছ লাগাতে পারবেন। এছাড়াও কেউ যদি গাছ লাগানোর মতো জায়গা দিতে পারেন তাহলে আমরা তাদের গাছ উপহার দেব। সবাইকে আহ্বান জানাবো আপনার অফিস চত্বরে ফাঁকা জায়গা থাকলে আমাদের জানান।

তিনি বলেন, ইতিমধ্যে আমরা রাজধানীতে বড় দুটি স্থাপনা ফাঁকা পেয়েছি। একটা হলো জিপিও চত্বর এবং আজিমপুর সরকারি স্টাফ কোয়ার্টার। এই দুই স্পটে আমরা ২৫০টির মতো গাছ লাগানোর পরিকল্পনা করছি। বৃক্ষরোপণ দিয়ে শুরু করব। এক্ষেত্রে আমরা ব্যাচমেটদের মধ্যে কৃষি ক্যাডারের বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে ফলজ, বনজ, ও ভেষজ তিন শ্রেণির বৃক্ষরোপণ করব। কারণ কোন সময়ে কোন গাছ লাগাতে হয়, কীভাবে পরিচর্চা করা উচিত বিষয়গুলা তারাই ভালো বলতে পারবেন।

এসময় সংগঠনের সদস্যদের মধ্যে মৃত্যুঞ্জয় সজল, আবুল খায়ের হিরু, তরিকুল ইসলাম, মিজানুর রহমান, শুভ দাস, এম জে কবির, নাজমুল ইসলাম রাজু, মুহিত সেরেনিয়াবাত, মহিউদ্দিন মাহী, সুব্রত বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৪জুলাই/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :