আমার হুমায়ূন আহমেদ

জ. ই. মামুন
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০২০, ১৩:৩৭

হুমায়ূন আহমেদের মৃত্যুর ব্যাপারটি আমার এখনো বিশ্বাস হয় না। কিন্তু ভেবে দেখেছি আমার বিশ্বাস না করলেও চলে। আমার সঙ্গে তো ব্যক্তি হুমায়ূন আহমেদের কোনো সম্পর্ক নেই, ছিলও না কখনো। আমার যে হুমায়ূন আহমেদ, তিনি তো দিব্যি কাজ করে যাচ্ছেন।

আমার কাছে রবীন্দ্রনাথকে যেমন অনুপস্থিত নন, নজরুলকে যেমন মৃত নন, হুমায়ূন আজাদ বা সত্যজিত রায়কে যেমন প্রয়াত মনে হয় না- তেমনি হুমায়ূন আহমেদকেও "নেই" মনে হয় না।

তাঁর মৃতুর আট বছর পরে এসেও দেখছি হুমায়ুন আহমেদ আমার চেতনার সঙ্গে, বিশ্বাসের সঙ্গে, ভালোবাসার সঙ্গে মিশে আছেন। এখনো মন খারাপ হলে ‘আজ রবিবার’ বা ‘বহুব্রীহি'র কোনো একটা পর্ব দেখে মন ভালো করে নেই, অথবা বাকের ভাই এর হাওয়া মে উড়তা যায়ে... এখনো হুমায়ূন আহমেদের যে কোনো বই পড়তে গিয়ে দু' একবার চোখের পানি লুকোতে হয়। এখনো আমার কাছে হুমায়ূন আহমেদ সেই আগের মতোই জীবন্ত জাদুকর- গল্পের জাদুকর, জোসনার জাদুকর, বৃষ্টির জাদুকর, প্রেমের জাদুকর।

আপনি অনন্তকাল বেঁচে থাকুন হুমায়ূন, সীমাবদ্ধ দেহের বাইরে যে অসীম জীবন, সেখানে আপনি অমর।

নুহাশপল্লীতে তাঁর সমাধি, যেখানে তাঁর লেখার উদ্ধৃতি- “কল্পনায় দেখছি নুহাশপল্লীর সবুজের মধ্যে ধবধবে শ্বেত পাথরের কবর, তার গায়ে লেখা- চরণ ধরিতে দিও গো আমারে, নিও না নিও না সরায়ে”। শিল্পী মাসুক হেলালের আঁকা হুমায়ূন আহমেদের স্কেচ, ২০১২ সালে শহীদ মিনারে হুমায়ূন আহমেদকে শেষ শ্রদ্ধা নিবেদন।

লেখক: বার্তা প্রধান, এটিএন নিউজ

ঢাকাটাইমস/১৯জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :