ভিডিও কল করা যাবে সানগ্লাস দিয়েই

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ আগস্ট ২০২০, ১০:১৮

ভিডিও কল দেয়া যাবে সানগ্লাস দিয়েই। এমন একটি গ্লাস আনছে ভারতের টেলিকম অপারেটর রিলায়েন্স জিও। গ্লাসটির নাম দেয়া হয়েছে জিও গ্লাস।

আগামী বছর নাগাদ বাজারে আসবে এই স্মার্ট সানগ্লাস। সম্প্রতি একটি রিপোর্টে জানা গেছে, ২০২১ এ ব্যবসায়িকভাবে লঞ্চ হবে জিও গ্লাস। আবার এর দাম ও যথেষ্ট বেশি হবে বলেই রিপোর্টে জানানো হয়েছে। এই স্মার্ট গ্লাসের ওজন হবে ৭৫ গ্রাম। এটি স্মার্টফোনের সাথে যুক্ত করতে হয়।

দ্যা মোবাইল ইন্ডিয়ানের এক রিপোর্টে বলা হয়েছে, আপাতত গ্লাসের জন্য কনটেন্ট ইকোসিস্টেম ডেভেলপ করতে কাজ করা হচ্ছে। যতদিন না এটি তৈরি হয় ততদিন জিও গ্লাস আসবেনা।

প্রথমত ডিজাইনের কথা বলা যাক। বোসের ফ্রেম এবং স্ন্যাপচ্যাটের চশমা একসাথে করলে যেরকম দেখাবে সেরকম দেখতে এই জিও গ্লাস। এই জিও গ্লাস ওজনে মাত্র ৭৫ গ্রামের মতো। জিও গ্লাসে আপনারা মাঝখানে একটি ক্যামেরা পাবেন। এছাড়াও জিও গ্লাসে আপনারা বিল্ট-ইন স্পিকার পাচ্ছেন এবং সঙ্গে থাকছে ব্যাটারি। এই ব্যাটারি চশমার দুটি হাতলে আটকানো রয়েছে।

অডিও এবং ভিডিওর দিক থেকে দেখতে গেলে, রিলায়েন্স জিওর এই নতুন প্রোডাক্ট, জিও গ্লাস আপনাকে দারুন এক্সপেরিয়েন্স দেবে। এই জিও গ্লাস ডিভাইসে এইচডি কোয়ালিটি ভিডিও এবং সব ধরনের অডিও ফরম্যাট সাপোর্ট করে।

জিওর এই নতুন প্রোডাক্টে ইতিমধ্যেই ২৫টি অ্যাপ্লিকেশন ইনস্টল করা রয়েছে। রিলায়েন্স জিও তরফ থেকে জানানো হয়েছে যে তারা, কিছুদিনের মধ্যে আরও সাপোর্ট যোগ করতে চলেছে তাদের জিও গ্লাসে।

জিওর এই নতুন প্রোডাক্টে মিক্সড রিয়ালিটি সাপোর্ট করে। অর্থাৎ ব্যবহারকারীরা একসাথে কনফারেন্স কল এ যুক্ত হতে পারেন। এখানে আপনারা নিজেদের ৩ ডি অথবা ২ ডি অবতার ব্যবহার করতে পারেন। এছাড়া ব্যবহারকারীরা বড় ভার্চুয়াল স্ক্রিনে নিজেদের কনটেন্ট শেয়ার করতে পারেন এই নতুন সার্ভিসে। অকিউলাস ভি আর হেডসেটে যেরকম এক্সপেরিয়েন্স আপনারা পান, ঠিক সেরকম এক্সপেরিয়েন্স আপনারা জিও গ্লাসে পেয়ে যাবেন ভিডিওর ক্ষেত্রে।

সবশেষে, রিলায়েন্স জিওর জিও গ্লাস সম্পূর্ণরূপে ভয়েস কমান্ড সাপোর্টেড। ডেমোতে এই ব্যাপারে সম্পূর্ণ ভাবে জানানো হয়নি। কিন্তু একটি জায়গায় দেখা গিয়েছে যে, শুধুমাত্র ওয়েক শব্দটি উচ্চারণ করলেই জিওর ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট জিও গ্লাসের মাধ্যমে আপনার ভিডিও কল শুরু করে দিতে পারে।

(ঢাকাটাইমস/৮আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :