সূর্যে তৈরি হচ্ছে বিশাল সৌর ঝড়‌

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৩:১০

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, সূর্যের ২৫ তম সোলার সাইকেল শুরু হয়েছে। এটি একটি বিরলতম ঘটনা। এই ঘটনার জেরে অনেক কিছুই ঘটতে পারে। এর ফলে সূর্যের মধ্যে অনেকরকম পরিবর্তন আসতে পারে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। বেশ কয়েক মাস হল সূর্যের ‘‌ঘুম’‌ চলছিল। অর্থাৎ অনেকটা শক্তিহীন হয়ে পড়েছিল সূর্য। এবার সেই অবস্থা একেবারে পাল্টে যেতে পারে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

নাসা জানায়, এতদিন ধরে সূর্যের মধ্যে তেমন কোনও অস্থিরতা নজরে পড়েনি। কিন্তু সূর্যের মধ্যে একটা উথাল পাথাল পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ সূর্যে তৈরি হয়ে পারে সৌর ঝড়।

সম্প্রতি এমন কিছু তরঙ্গের ইঙ্গিত পেয়েছেন বিজ্ঞানীরা, যেগুলো থেকে মনে করা হচ্ছে সূর্য সৌর বৃত্ত বা সোলার সাইকেলে প্রবেশ করছে। একটি নির্দিষ্ট সময় অন্তর সূর্য এটিতে প্রবেশ করা বলেও জানিয়েছেন গবেষকরা। তারা বলেছেন, এটি সূর্যের খুব স্বাভাবিক প্রক্রিয়া।

এর ফলে সরাসরি পৃথিবীতে কোনও প্রভাব সরাসরি পড়ার সম্ভাবনা কম বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। এটি সৌরজগতের সবচেয়ে বড় নক্ষত্রের একটি স্বাভাবিক প্রক্রিয়া। এটি আগেও হয়েছে, পৃথিবীর উপর সরাসরি এর প্রভাব পড়েনি।

তবে বিজ্ঞানীদের চিন্তার কারণ সূর্যের উজ্জ্বলতা ক্রমে কমে যাওয়া। তারা দেখেছেন, গত নয়‌হাজার বছর ধরে সবসময় সূর্যের উজ্জ্বলতা ধীরে ধীরে হ্রাস পেয়েছে। আরও যত দিন যাবে, সূর্যের শক্তি কমতে থাকবে। সব মিলিয়ে সূর্যের আনুমানিক বয়স ৪.‌৬ বিলিয়ন বছর।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :