সীমান্তে বিজিবির সবুজায়নের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৫:৪৩

মুজিব বর্ষ উপলক্ষে দেশব্যাপী এক কোটি বৃক্ষরোপণের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। এরই ধারাবাহিকতায় বৃক্ষরোপণ কর্মসূচী সফল করতে অংশীদার হিসেবে কাজ করার লক্ষ্যে এক সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং বিএটি বাংলাদেশের 'বনায়ন' প্রকল্প। অংশীদার হিসেবে বিজিবি'র বৃক্ষরোপণ কর্মসূচীতে গাছের চারা প্রদান করে সহযোগীতা করছে 'বনায়ন'।

সম্প্রতি রাজধানীর পিলখানায় বিজিবি হেডকোয়ার্টারে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বিজিবি'র অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ব্রিগেডিয়ার জেনারেল মো. তৌহিদুল ইসলাম, পিবিজিএম, এএফডাব্লিউসি, পিএসসি এবং বিএটি বাংলাদেশের লিগ্যাল অ্যান্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্স এর প্রধান মুবিনা আসাফ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিজিবি'র মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বলেন, ‘এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে জাতীয় লক্ষ্য অর্জন করতে যৌথ সহযোগিতার এই উদ্যোগে সামিল হতে পেরে আমরা আনন্দিত। আগামীতে 'বনায়ন' প্রকল্পের চারা দিয়ে সকল সীমান্ত এলাকা আমরা সবুজ করে গড়ে তুলবো। জলবায়ু পরিবর্তনের প্রভাবকে লক্ষ্য রেখে বিএটি বাংলাদেশের 'বনায়ন' প্রকল্পটি যে ধরনের দায়িত্বপূর্ণ কর্মসূচী চালিয়ে যাচ্ছে, সেটি প্রশংসনীয় এবং আমি তাদের সাফল্য কামনা করি।"

বিএটি বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক শেহ্জাদ মুনীম বলেন, ‘টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে বিএটি বাংলাদেশ 'বনায়ন' কর্মসূচি পালন করছে। গত ৪০ বছর ধরে পরিবেশর ভারসাম্য রক্ষায় বিএটিবি সফলভাবে এই সামাজিক দায়বদ্ধতা কর্মসূচীটি চালিয়ে যাচ্ছে। বিজিবি'র সঙ্গে এই সহযোগিতার মাধ্যমে সবুজ বাংলাদেশ গড়ার যে লক্ষ্য রয়েছে 'বনায়ন' এর, সেটি আরো এক ধাপ এগিয়ে গেল।

এই যৌথ কর্মসূচির উদ্বোধন উপলক্ষে বিএটি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শেহ্জাদ মুনীম বিজিবি'র কাছে ৫ হাজার গাছের চারা হস্তান্তর করেন। এসময় স্মারক গাছের চারা রোপণ করেন বিজিবি'র মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম, বিজিবিএম, এনডিসি, পিএসসি এবং বিএটি বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক শেহ্জাদ মুনীম।

এবছর মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী ঘোষিত এক কোটি বৃক্ষরোপনের লক্ষ্যমাত্রা রয়েছে। এরই ধারাবাহিকতায় বেসরকারি ভাবে ৫০ লাখ গাছের চারা রোপনের লক্ষ্য নিয়ে কাজ করছে বিএটি বাংলাদেশের 'বনায়ন' প্রকল্প।

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :