আলুর দাম কেজিতে পাঁচ টাকা বাড়াল সরকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০২০, ১৭:০৮
ফাইল ছবি

খুচরা বাজারে প্রতি কেজি আলুর দাম ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা পুনর্নির্ধারণ করেছে সরকার। আগামীকাল বুধবার থেকে নির্ধারিত দামে আলু বিক্রি হবে।

কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ আলুর দাম কেজিতে পাঁচ টাকা বাড়ানোর বিষয়টি নিশ্চিত করে বলেন, আগামীকাল থেকে নির্ধারিত দামে আলু বিক্রি করা না হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

মঙ্গলবার বিকালে রাজধানীর খামারবাড়িতে কৃষি বিপণন অধিদপ্তরে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে আলুর এই দাম পুনর্নির্ধারণ করা হয়।

এর আগে গেল ৭ অক্টোবর প্রতিকেজি আলুর খুচরামূল্য নির্ধারণ করে দেয়া হয়েছিল ৩০ টাকা। একই সঙ্গে পাইকারি পর্যায়ে এককেজি আলুর দাম ২৫ ও কোল্ডস্টোরেজ পর্যায়ে ২৩ টাকা বেধে দেয় সরকার। তবে, দাম বাড়ানোর সিদ্ধান্তে এখন থেকে পাইকারি পর্যায়ে ৩০ ও কোল্ডস্টোরেজ পর্যায়ে এককেজি আলুর দাম পড়বে ২৭ টাকা।

এর আগে মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের আলুর দাম বাড়ানোর ইঙ্গিত দেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি জানান, প্রতিকেজি আলুর খুচরা দাম নতুন করে ৩০ থেকে ৩৫ টাকার মধ্যে নির্ধারণ করা হবে।

চাহিদার বিপরীতে বাজারে অতিরিক্ত থাকার পরও সম্প্রতি দেশে আলুর দাম বেড়েছে। বর্তমানে বাজারে আলু কেজিপ্রতি ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। দামের এই ঊর্ধ্বগতি ঠেকাতে সম্প্রতি ৩০ টাকা দাম নির্ধারণ করে দেয় কৃষি বিপণন অধিদপ্তর। এবার তা বাড়িয়ে ৩৫ টাকা করা হলো।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :