স্বস্তি ফেরেনি সবজির বাজারে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ অক্টোবর ২০২০, ১৮:৫৪ | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০২০, ১৮:২৯

গত কয়েক সপ্তাহ ধরে স্বাভাবিক সময়ের চাইতে চড়া দামে বিক্রি হচ্ছে সবজি। একমাত্র পেঁপে বাদে ৫০ টাকার কমে আর কোনো সবজি মিলছে না। সরকারি বেঁধে দেওয়া দামে মিলছে না আলুও। ফলে সপ্তাহ শেষেও কাঁচাবাজারে স্বস্তি দেখা যায়নি।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, খিলগাঁও বাজার, কৃষি মার্কেটসহ বেশ কয়েকটি বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

উর্ধ্বমুখী আলুর দাম নিয়ন্ত্রণে প্রতি কেজি আলুর দাম ৩৫ টাকা দাম বেঁধে দিয়েছে সরকার। কিন্তু এখনো রাজধানীর কোনো বাজারে ৪৫ টাকার কমে মিলছে না আলু। আর মহল্লার দোকানে প্রতি কেজি আলুর জন্য গুনতে হচ্ছে ৫০ টাকা।

বাজার ঘুরে দেখা যায়, একশো টাকার বেশি দরে বিক্রি হচ্ছে শিম, পাকা টমেটো, গাজর, বেগুন ও উস্তা। এরমধ্যে প্রতি কেজি পাকা টমেটো ১২০ থেকে ১৪০ টাকায়, গাজর ৮০ থেকে ১০০ টাকায়, শিম ৮০ থেকে ১১০ টাকায়, শসা ৫০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতি কেজি বরবটি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়, বেগুন ৮০ থেকে ১১০ টাকা এবং উস্তা বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়।

দাম কমেনি পটল, ঢেঁড়স, কাঁকরোল, কচুর লতির। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়, ঢেঁড়স ৭০ থেকে ৮০ টাকা, ঝিঙা ৭০ থেকে ৮০ টাকা, কাঁকরোল ও কচুর লতি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতি পিছ লাউ ৭০ থেকে ৮০ টাকা। এক হালি কাঁচা কলা ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। শীত আসার আগেই বাজারে এসেছে শীতের সবজি ফুলকপি ও বাঁধাকপি। ছোট আকারের প্রতিটি কপি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকায়।

বাড়তি দামের কারণ জানতে চাইলে বরাবরের মতো পাইকারি বাজারের ওপর দায় চাপাতে ব্যস্ত খুচরা ব্যবসায়ীরা। এছাড়া বৃষ্টির কারণে দাম আরও কিছুটা বাড়তে পারে এমন ইঙ্গিতও দিয়েছেন খুচরা ব্যবসায়ীরা।

এদিকে শতকের ঘর ঘুরে পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকায়। দুই থেকে আড়াইশো টাকায় মিলছে এক কেজি কাঁচামরিচ।

ঢাকাটাইমস/২৩অক্টোবর/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :