অবৈধ করাতকলে ধ্বংস হচ্ছে সরকারি বন

আশিকুর রহমান, কালিয়াকৈর (গাজীপুর)
 | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২০, ১১:১৭

গাজীপুরের কালিয়াকৈরে সরকারি বনকে কেন্দ্র করে গড়ে ওঠেছে শতাধিক অবৈধ করাতকল। এসব অনুমোদনহীন করাতকলে চেরাই করা হচ্ছে সরকারি বনের গাছ-পালা। এদিকে কাঠ তৈরির সহজলভ্যতা থাকায় গাছ চোরাচালানের সদস্যরাও অনেকটাই সংক্রিয় হয়ে উঠেছে। সেইসঙ্গে সুবিধা ভোগ করছে কিছু অসাধু ব্যবসায়ীরা। ফলে ক্রমেই ধ্বংস হয়ে যাচ্ছে সরকারি বন।

সম্প্রতি উপজেলার বড়ইবাড়ী বাজার এলাকায় প্রশাসন অভিযান পরিচালনা করে ছয়টি করাতকল বন্ধ করে দিলেও অন্যান্য স্থানগুলোতে দেদারসে চলছে এসব অবৈধ করাতকল।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার কালিয়াকৈর রেঞ্জে ও কাচিঘাটা রেঞ্জের আওতাধীন চন্দ্রা, মেদীয়াশুলাই-কাঞ্চনপুর, বড়ইবাড়ী, পাইকপাড়া, জাথালিয়া, ফুলবাড়িয়া, মৌচাক, ঠাকুরপাড়া, চাবাগান, মাটিকাটা, সিনাবহ, কালামপুরসহ দুর্গম জনমানবহীন অঞ্চলের বিভিন্ন স্থানে প্রায় শতাধিক অবৈধ করাতকল রয়েছে। অধিকাংশই আবার সরকারি বনের সীমানা ঘেঁষে। রাতের আঁধারে বন থেকে চুরি করা ও টেন্ডারবিহীন গাছ এসব করাতকলে চেরাই করে পাঠানো হয় দেশের বিভিন্ন স্থানে।

এ বিষয়ে বোয়ালী বিট অফিসার ইলিয়াস হোসেন বলেন, ‘সরকারি বনের আশেপাশের এলাকায় থাকা অবৈধ করাতকলগুলোতে অভিযান পরিচালনা করা হবে। কাউকেই ছাড় দেওয়া হবে না।’

কালিয়াকৈর উপজেলা নির্বাহী হাকিম আদনান চৌধুরী ঢাকাটাইমসকে জানান, ইতোমধ্যে অবৈধ করাতকলের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। পর্যায়ক্রমে সব অবৈধ করাতকলে অভিযান পরিচালনা করা হবে।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :