‘ইন্টারনেট সভ্যতা থেকে বাংলাদেশ পিছিয়ে নেই’

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ ডিসেম্বর ২০২০, ১২:১৪ | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০২০, ১১:৪০

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল সংযোগ হচ্ছে আগামী দিনের সভ্যতার মহাসড়ক। দেশে শক্তিশালী ডিজিটাল অবকাঠামো গড়ে তুলতে সম্ভাব্য সব কিছু করতে সরকার বদ্ধপরিকর। ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার ধারাবাহিকতায় গত একযুগে বর্তমান পৃথিবীর ইন্টারনেট সভ্যতা থেকে বাংলাদেশ পিছিয়ে নেই।

২০২১ সালের মধ্যে আমাদের এই অগ্রযাত্রায় মাইলফলক স্থাপিত হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

মন্ত্রী শুক্রবার বাগেরহাট জেলার রামপালে ডিজিটাল প্লাটফর্মে আমাদের গ্রাম ডিজিটাল স্বাস্থ্য সেবা কেন্দ্রের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

আমাদের গ্রাম ডিজিটাল স্বাস্থ্য সেবার উদ্যোক্তা রেজা সেলিমের সঞ্চালনায় অনুষ্ঠানে খুলনার সিটি মেয়র তালুকদার আবদুল খালেক, বিটিভির মহাপরিচালক এস. এম. হারুন-অর-রশীদ, বাগেরহাটের ডেপুটি কমিশনার মামুনুর রশিদ, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক প্রফেসর মো. নজরুল ইসলাম এবং বিশিষ্ট চিকিৎসক ডা. মাসুম আল মাহতাম অনুষ্ঠানে বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ডিজিটাল সংযুক্তিতে ৫জি ইন্টারনেট বিপ্লবী ধারণা নিয়ে আসছে উল্রেখ করে বলেন, এই প্রযুক্তিতে পৃথিবীর যেকোনো জায়গা থেকে প্রত্যন্ত গ্রামের রোগীকে অপারেশন করা সম্ভব। বাংলাদেশ ইতোমধ্যে ৫জির পরীক্ষা সম্পন্ন করেছে। ৫জি চালুর ব্যাপারে আমাদের প্রস্তুতি চলছে। দেশে আগামী ৫০ সাল পর্যন্ত ইন্টারনেটের বর্ধিত চাহিদা পূরণে তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের উদ্যোগ এবং মহাকাশে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট উৎক্ষেপণের কার্যক্রম আমরা গ্রহণ করেছি।

করোনাকালে ডিজিটাল কানেকটিভিটিতে বাংলাদেশ তার সক্ষমতার দৃষ্টান্তমূলক স্বাক্ষর রেখেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশের সত্তর ভাগ করোনা রোগী ঘরে বসে করোনার চিকিৎসা নিতে পারছেন। ডিজিটাল পদ্ধতিতে আমার মন্ত্রণালয়সহ প্রতিটি মন্ত্রণালয় ঘরে বসে অফিস করতে পারছে। ডিজিটাল কমার্স মানুষের দোরগোড়ায় নিত্যপণ্য পৌঁছে দিচ্ছে।

(ঢাকাটাইমস/১২ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :