যুক্তরাষ্ট্রে ফের ভ্রমণ নিষেধাজ্ঞা দিচ্ছেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২১, ১০:৪৮

করোনভাইরাসের সংক্রমণ রুখতে কয়েকটি দেশ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে বাইডেন প্রশাসন। হোয়াইট হাউসের এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন, ব্রিটেন, ব্রাজিল, আয়ারল্যান্ড ও ইউরোপের অন্যান্য দেশে বসবাসকারীদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা জারি করা হবে। খবর আল জাজিরার

করোনা রুখতে ফের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি হতে পারে বলে মার্কিন সংবাদ মাধ্যমে জানানো হয়েছি। হোয়াইট হাউসের ওই কর্মকর্তা বলেছেন, সম্প্রতি যারা দক্ষিণ আফ্রিকা থেকে এসেছেন তাদের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হবে। কারণ সেখানেও করোনার নতুন স্ট্রেন দেখা গিয়েছে। ইতিমধ্যেই ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকার নতুন স্ট্রেনের অস্তিত্ব যুক্তরাষ্ট্রে পাওয়া গিয়েছে। এই স্ট্রেন অনেক বেশি সংক্রামক। তাই এই সিদ্ধান্ত নিয়েছে বাইডেন প্রশাসন।

শুধু তাই নয়, গত সপ্তাহে মাস্ক পরা বাধ্যতামূলক করেছেন বাইডেন। যারা যুক্তরাষ্ট্রে আসছেন তাদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশও দিয়েছেন তিনি।

বাইডেন জানিয়েছেন, আগামী মাসে যুক্তরাষ্ট্রে কোভিডে মৃতের সংখ্যা বেড়ে ৫ লাখ হতে পারে। তাই এই মুহূর্তে কড়া পদক্ষেপ নিতে হবে। বৃহস্পতিবার তিনি বলেন, 'আমাদের জরুরি অবস্থা তৈরি হয়েছে। তাই এই মুহূর্তে আমাদের সেভাবেই ভাবতে হবে।'

নিজের শেষ দিনে ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ইউরোপের একাধিক দেশ থেকে যাতায়াতের ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা ছিল সেটা তুলে নেওয়া হচ্ছে। কিন্তু বাইডেন দায়িত্ব নেওয়ার পরেই সেই নির্দেশ বদলে দেন। দেশের পরিস্থিতি স্বাভাবিক করতে এই সিদ্ধান্ত নেওয়া খুব দরকারি বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

ঢাকা টাইমস/২৫জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :