সাধারণ ফ্রিজেই মজুদ, জনসনের টিকার এক ডোজই যথেষ্ট

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৪:১৯ | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৪:০৯

মার্কিন সংস্থা জনসন অ্যান্ড জনসনের তৈরি করোনাভাইরাস টিকার এক ডোজই কার্যকর ও নিরাপদ বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। জনসন অ্যান্ড জনসন কোম্পানির করোনা টিকার ট্রায়ালের প্রকাশিত ফলাফলের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে এফডিএ। খবর রয়টার্সের।

এখন পর্যন্ত করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কার্যকর যতগুলো টিকা বাজারে এসেছে তার সবগুলোর দুই ডোজ করে নিতে হয়। কিন্তু জনসন কোম্পানির এই করোনা টিকা অনুমোদন পেলে তার একটি ডোজ যথেষ্ট হবে।

তাছাড়া এই টিকা ফাইজার বা মডার্নার মতো ফ্রিজারে খুব কম তাপমাত্রায় রাখার দরকার হয় না। সাধারণ ফ্রিজে রাখলেই হয়। একারণে এর খরচও কম পড়বে।

জনসন অ্যান্ড জনসনের দাবি, পরীক্ষায় দেখা গেছে টিকা খুবই কার্যকর। খুব ক্ষতিকর করোনাভাইরাসকেও তা মোকাবিলা করতে সক্ষম।

যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে পরীক্ষায় দেখা গেছে, এই টিকা করোনার নতুন প্রজাতির মোকাবিলা করতে পারে। নতুন প্রজাতির ক্ষেত্রে ভ্যাকসিনের সাফল্যের হার ৮৫ শতাংশ। সাধারণ করোনা ঠেকাবার ক্ষেত্রে সাফল্যের হার ৬৬ শতাংশ।

গত ২৮ দিন ধরে চলা পরীক্ষায় এই ভ্যাকসিনের বিশেষ কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। কাউকে হাসপাতালে ভর্তি করতে হয়নি। এই অবস্থায় শুক্রবার বিশেষজ্ঞরা বৈঠক করে ঠিক করবেন, যুক্তরাষ্ট্রে জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন চালুর অনুমতি দেয়া হবে কি না।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, অনুমোদন পেয়ে গেলে আগামী সপ্তাহে জনসন অ্যান্ড জনসনের ৩০ লাখ টিকা দেওয়া হবে।

সংস্থার তরফে জানানো হয়েছে, মার্চের মধ্যে দুই কোটি ডোজ তৈরি হয়ে যাবে। আর যুক্তরাষ্ট্রের সঙ্গে আগাম চুক্তি অনুসারে জুনের মধ্যে দশ কোটি ডোজ সরবরাহ করার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছেন তারা।

ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :