গফরগাঁওয়ের বালুচরে মিষ্টি কুমড়ার বাম্পার ফলন

আজহারুল হক, ময়মনসিংহ
 | প্রকাশিত : ২৩ মার্চ ২০২১, ১৬:১৬

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার ব্রহ্মপুত্র নদের চরাঞ্চলে মিষ্টি কুমড়ার বাম্পার ফলন হয়েছে। বালুচরে মিষ্টিকুমড়া চাষ করে ব্রহ্মপুত্র পারের হাজারো কৃষক এখন ঘুরে দাঁড়িয়েছেন। বালুচরে কুমড়ার এতো ভালো ফলনের দৃশ্য দেখে থমকে দাঁড়াচ্ছে পথিকরাও। অল্প সময় ও কম পুঁজি বিনিয়োগে জেলার অনেক কৃষক মিষ্টি কুমড়া চাষ করে স্বাবলম্বী হয়েছেন।

ব্রহ্মপুত্র নদের চরে চলতি মৌসুমে ৩২০ হেক্টর জমিতে কুমড়া চাষ করছেন কৃষকরা। অন্য ফসলের চেয়ে তুলনামূলক কম খরচে অধিক লাভ হওয়ায় দিগন্ত জুড়ে বালু চরে শুধু মিষ্টি কুমড়া চাষ করছে কৃষকরা। তবে মিষ্টি কুমড়ার পাশাপাশি বিভিন্ন ধরণের সবজি এই চরে চাষ করেও লাভবান হচ্ছেন চাষিরা।

উপজেলার টাঙ্গাব ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের চরাঞ্চলে গিয়ে দেখা গেছে, আবাদকৃত মিষ্টি কুমড়াসহ অন্যান্য সবজির পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। এছাড়াও বর্তমানে উপজেলার টাঙ্গাব ইউনিয়নের বাখালী, বাশিয়া ও টাঙ্গাব গ্রামে, পাঁচবাগ ইউনিয়নের চরশাঁখচূড়া, খুরশিদ মহল, গাভীশিমুল গ্রামে, চরআলগী ইউনিয়নের বালুয়া কান্দা, জয়ারচর ও চরআলগী গ্রামে এবং দত্তের বাজার ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলে ব্যাপকভাবে মিষ্টি কুমড়া উৎপাদিত হচ্ছে।

এখন উপজেলার দিগন্তজুড়ে মিষ্টি কুমড়া চাষের পাশাপাশি বাম্পার ফলনে খুশি চাষিরা। শুধুমাত্র ধান চাষের উপর নির্ভরশীল কৃষি জমিতে মিষ্টি কুমড়া চাষ এনে দিয়েছে নতুন গতি। এই উপজেলার উৎপাদিত মিষ্টি কুমড়া রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে রপ্তানি হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার আনোয়ার হোসেন জানান, টাঙ্গাব, চরআলগী, নিগুয়ারী ও দত্তের বাজারসহ কয়েকটি ইউনিয়নে এবার মিষ্টি কুমড়ার বাম্পার ফলন হয়েছে।

টাঙ্গাব ইউনিয়নের বাশিয়া গ্রামের কৃষক ইসরাইল মৃধা, ফরিদ উদ্দিন, আবুল হোসেনসহ অন্যরা জানান, এ ইউনিয়নে মিষ্টি কুমড়া চাষে তারাসহ অনেক কৃষক লাভবান হয়েছেন। স্থানীয় কৃষি বিভাগের অনুপ্রেরণায় ও তাদের পরামর্শক্রমে এই ফসলের চাষ করেন তারা।

(ঢাকাটাইমস/২৩মার্চ/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :