লকডাউনেও থেমে নেই উন্নয়ন কাজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ এপ্রিল ২০২১, ১৩:৪৩ | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২১, ১৭:২২

দেশে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সরকারের দেয়া কঠোর লকডাউনের মধ্যেও নিষেধাজ্ঞার আওতামুক্ত থেকে চলছে অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন কাজ। লকডাউনে রাস্তা ফাঁকা থাকার সুযোগ কাজে লাগিয়ে বর্ষা শুরুর আগেই যতটা সম্ভব সংস্কার ও নির্মাণ এগিয়ে নেয়ার চেষ্টা চলছে।

রবিবার রাজধানীর আগারগাঁও, ফার্মগেট ঘুরে নির্মাণ শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে মেট্রোরেল প্রকল্পের নির্মাণযজ্ঞে ব্যস্ত দেখা যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রকল্পের এক কর্মী বলেন, আমরা পর্যাপ্ত স্বাস্থ্যসুরক্ষা মেনে কাজ করছি। রোজার সময় মুখে মাস্ক রাখতে কষ্ট হচ্ছে তবুও সবসময় চেষ্টা করছি মুখে মাস্ক রাখার।

লকডাউনে যাতে উন্নয়ন থেমে না থাকে সে ব্যাপারে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের তাগাদা অনুযায়ী কাজ করে চলেছেন বিভিন্ন প্রকল্প সংশ্লিষ্ট কর্মীরা।

গত ১৩ এপ্রিল সড়ক ও জনপথ অধিদপ্তরে প্রকৌশলীদের সঙ্গে মতবিনিময় সভায় সেতুমন্ত্রী বলেন, সামনে বর্ষাকাল। তাই বর্ষা শুরু হওয়ার আগে নির্মাণাধীন কাজ করার এখনই উপযুক্ত সময়। লকডাউনে সড়কে গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা থাকায় রাস্তা ফাঁকা থাকবে। তাই এই সময়ে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত করে যান চলাচলের উপযোগী করতে হবে।

এর আগে ১১ এপ্রিল পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় দ্বিতীয় দফায় লকডাউন জারি করলেও দেশের কোথাও উন্নয়ন প্রকল্পের কাজ বন্ধ থাকবে না। এই মুহূর্তে সরকার ও প্রধানমন্ত্রীর প্রধান দায়িত্ব মানুষকে সুরক্ষা দেয়া। এই সরকার সবচেয়ে উন্নয়নবান্ধব সরকার এবং ভয়ঙ্কর রকমের একটা উন্নয়নের গতি তুলে এনেছিল। কিন্তু নিঃসন্দেহে এই মুহূর্তে মানুষ বাঁচানোর প্রয়োজনে মনোযোগের দিক থেকে স্বাভাবিকভাবে উন্নয়ন প্রথম ধাপ থেকে দ্বিতীয় ধাপে নেমে যাবে। তবে এটুকু বলতে পারি, আমরা দুটি কাজই করবো।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ ঠেকাতে গত ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়েছে। এ ব্যাপারে সরকার থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে ঘরের বাইরে বের হওয়া সহ নানান বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সরকারের দেয়া প্রজ্ঞাপনে বলা হয়েছে, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি কেনা, চিকিৎসাসেবা, মৃতদেহ দাফন বা সৎকার ইত্যাদি অতি জরুরি প্রয়োজনীয় কাজে বাড়ির বাইরে বের হওয়া যাবে।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/আরকে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

রাজধানীতে ট্রেনের ধাক্কায় সদ্য এসএসসি পাস শিক্ষার্থীর মৃত্যু

ঢামেক হাসপাতালে অপারেশন থিয়েটারের সামনে এসির কম্প্রেসর!

রাজধানীতে ঐতিহ্যবাহী স্থাপনা পরিদর্শনে মেয়রদের সংগঠন ‘সি৪০ সিটিজ’

নগরবাসীর আস্থা-বিশ্বাসই আমার কাজের শক্তি: মেয়র আতিক

২০৫০ সালের মধ্যে ঢাকার কার্বন নিঃসরণ কমানো হবে ৭০ ভাগ

দাবি না মানলে আমরণ অনশন: হুঁশিয়ারি শিক্ষক-কর্মচারী পরিষদের

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

বন্যহাতির পায়ে পিষ্টে মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণের দাবি

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে দুই ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টি, সড়কে ভোগান্তি

এই বিভাগের সব খবর

শিরোনাম :