করোনায় ব্যাংক কর্মকর্তার মৃত্যু হলে পরিবার পাবে ৫০ লাখ

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ এপ্রিল ২০২১, ২০:৫৬ | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২১, ২০:৪৭
ফাইল ছবি

প্রতিদিনই দেশে করোনায় আক্রান্ত ও মুত্যুর সংখ্যা বাড়ছে। এই মহামারি ঠেকাতে সরকার সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে। এই অবস্থাতেও দেশে ব্যাংকিং কার্যক্রম চালু রয়েছে। ঝুঁকির মধ্যেই ব্যাংক কর্মকর্তারা সেবা দিয়ে যাচ্ছেন। এবতাবস্থায় ব্যাংকের কোনো কর্মকর্তা বা কর্মচারী করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে তার পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনটি সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, লকডাউনে সবকিছু বন্ধ থাকলেও সীমিত পরিসরে চলছে ব্যাংকিং কার্যক্রম। এ কারণে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের অফিসে গিয়ে সেবা দিতে হচ্ছে। এতে তাদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে। এতে করে কেউ মারা গেলে তাদের পরিবারের কাছে আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে। এক্ষেত্রে তার সাথে কোনো দেনা-পাওনা এ অর্থের সাথে সমন্বয় করা যাবে না।

ক্ষতিপূরণের পরিমাণ প্রসঙ্গে প্রজ্ঞাপনে তিনটি ধাপ উল্লেখ করা হয়েছে। প্রথম ধাপে বলা হয়, প্রথম শ্রেণির কর্মকর্তা, সিনিয়র অফিসার, প্রবেশনারি অফিসার, ম্যানেজমেন্ট ট্রেনিং অফিসার বা সমমান হতে ঊর্ধ্বতন কর্মকর্তারা মারা গেলে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। দ্বিতীয় ধাপে বলা হয়, ট্রেনিং এসেস্টেটন অফিসার হতে প্রথম ধাপের আগ পর্যন্ত যত কর্মকর্তা তারা ক্ষতিপূরণ হিসেবে পাবেন সাড়ে ৩৭ লাখ টাকা। প্রজ্ঞাপনে তৃতীয় ধাপে বলা হয়েছে, স্টাফ ও সা- স্টাফ ( যেকোনো প্রক্রিয়ায় নিয়োজিত বা নিয়োগকৃত) তারা মারা গেলে ক্ষতিপূরণ পাবেন ২৫ লাখ টাকা।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/আরএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :