অনলাইনে শাবির সেমিস্টার ফাইনাল শুরু ১ জুলাই

শাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মে ২০২১, ১৮:২৫

দীর্ঘদিন ধরে আটকে থাকা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা ১ জুলাই থেকে অনলাইনে অনুষ্ঠিত হবে। একই সাথে স্নাতক শেষবর্ষ ও স্নাতকোত্তরের স্থগিত পরীক্ষা ১৫ জুন থেকে নেওয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। বৃহস্পতিবার সকাল ১০টায় অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ১৬৫তম একাডেমিক কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এর আগে গত ২০ মে অনলাইনে পরীক্ষা নেওয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া অনলাইনে অনুষ্ঠিত পরীক্ষার পদ্ধতি ও ধরণ ইত্যাদি নির্ধারণ করতে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলামকে আহ্বায়ক করে ১৫ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

অনলাইনের মাধ্যমে কীভাবে পরীক্ষা নেওয়া হবে তা জানতে চাইলে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম বলেন, প্রতিটি কোর্সে দুই ভাগে পরীক্ষা নেওয়ার মাধ্যমে শিক্ষার্থীদেরকে যাচাই করা হবে। সাধারণত সেমিস্টার ফাইনাল পরীক্ষায় ৬০ বা ৭০ নম্বরের লিখিত পরীক্ষা হয়ে থাকে। অনলাইনে পরীক্ষা নেওয়ায় এবার সেই পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। অনলাইনে অনুষ্ঠিত লিখিত পরীক্ষার মোট নম্বরের ৫০ শতাংশ ‘ক্রিয়েটিভ অ্যাসেসম্যান্ট’ পদ্ধতিতে ও বাকি ৫০ শতাংশ নম্বর ভাইবার মাধ্যমে নেওয়া হবে। শিক্ষার্থীদের মেধার যথাযথ মূল্যায়ন করতেই এ পদ্ধতি অনুসরণ করা হয়েছে বলে জানিয়েছেন কোষাধ্যক্ষ।

‘ক্রিয়েটিভ অ্যাসেসম্যান্ট পদ্ধতি’র বিষয়ে জানতে চাইলে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম বলেন, এ পদ্ধতিতে মূলত লিখিত পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার শুরুর সময় সকল শিক্ষার্থীকে জুম আইডি বা গুগল লিংকের মাধ্যমে প্রশ্ন দেওয়া হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রশ্নের উত্তর লিখে তা ওই লিংকের মাধ্যমে ১২ ঘন্টার মধ্যে জমা দিতে হবে।

পরীক্ষার সময় বাড়ানোর ব্যাপারে কোষাধ্যক্ষ বলেন, বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী প্রত্যন্ত অঞ্চলে বসবাস করেন। সেখানে ইন্টারনেট ব্যবস্থা দুর্বল থাকতে পারে। তাই সে সকল শিক্ষার্থীর কথা বিবেচনা করে সময় বাড়িয়ে দেওয়া হয়েছে।

এদিকে গত ফেব্রুয়ারি মাসে অনলাইনে কোর্স রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য নির্দেশনা দেওয়া হলেও সেসময় ইন্টারনেট সমস্যা ও আর্থিক সংকটের কারণে অনেক শিক্ষার্থী রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারেনি। এসকল শিক্ষার্থীর কথা বিবেচনা করে পুনরায় রেজিস্ট্রেশন করার জন্য নির্দেশনা দেওয়া হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উল্লেখ্য, গত ১৭ জানুয়ারি থেকে স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হয়েছিল। পরবর্তীতে গত ২২ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে সকল পরীক্ষা স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

(ঢাকাটাইমস/২৭মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

হাসপাতালের ওয়ার্ড বয়কে পিটিয়ে ঢাবি ছাত্রলীগ নেতা আটক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার সমন্বিত ফল প্রকাশ

আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে অবস্থানের উন্নয়ন ঘটাতে ঢাবির পদক্ষেপ

জাতীয় চারুকলা প্রদর্শনীতে খুবি শিক্ষার্থীর ‘সমুদ্রের ঢেউয়ের সুর’

সময় ও নম্বর কমিয়ে তিন বিষয়ে এসএসসি-এইচএসসি পরীক্ষা

করোনায় প্রাণ গেল জাবি অধ্যাপকের

টোকিও অলিম্পিকে দেশের হয়ে খেলবে যবিপ্রবির জহির রায়হান

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগ

শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম স্থগিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তির আবেদন ২৮ জুলাই থেকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :