দেশে এলো মডার্নার আরও ৩০ লাখ টিকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জুলাই ২০২১, ২২:২০ | প্রকাশিত : ১৯ জুলাই ২০২১, ২১:৫৬
ফাইল ছবি

কোভ্যাক্সের আওতায় মার্কিন যুক্তরাষ্ট্র থেকে মডার্নার আরও ৩০ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা দেশে পৌঁছেছে। এ নিয়ে বাংলাদেশকে মডার্নার ৫৫ লাখ ডোজ টিকা দিলো যুক্তরাষ্ট্র।

সোমবার রাত সোয়া নয়টার দিকে টিকা বহন করা বিশেষ ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

স্বাস্থ্য অধিদপ্তরের ভ্যাকসিন ডিপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক জানান, রাত ৯টা ২৪ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকা পৌঁছায়। এই টিকা পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গ্রহণ করেন।

মডার্নার ৩০ লাখ ডোজ টিকা সোমবার সকালে এসে পৌঁছার কথা ছিল। কিন্তু ফ্লাইটের শিডিউল বদলের কারণে ঠিক সময়ে আসতে পারেনি।

কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার আটটি দেশের পাশাপাশি এশিয়ার ১৮টি দেশকে নতুন করে এক কোটি ৬০ লাখ ডোজ টিকা দেয়ার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এছাড়া বিশ্বের আরও ৩০টি দেশ ও জোটকে যুক্তরাষ্ট্র সরাসরি যে এক কোটি ৪০ লাখ ডোজ টিকা দেবে, সেই তালিকায়ও রয়েছে বাংলাদেশের নাম।

গত ৩ জুন হোয়াইট হাউস আড়াই কোটি টিকা বণ্টনের ঘোষণা দিয়েছিল। তাতেও এশিয়ার দেশগুলোর জন্য ৭০ লাখ ডোজ টিকা যেসব দেশে দেয়া হবে, তার মধ্যে বাংলাদেশকে রাখা হয়।

যুক্তরাষ্ট্র তার মজুদ থেকে যে টিকা সরবরাহ করবে, তা হবে ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের উৎপাদিত। তবে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদন পেলে অ্যাস্ট্রাজেনেকার উৎপাদিত করোনাভাইরাসের টিকাও এই তালিকায় অন্তর্ভুক্ত করা হবে বলে জানা গেছে।

গত ২৯ জুন দেশে অষ্টম টিকা হিসেবে যুক্তরাষ্ট্রের মডার্নার করোনাভাইরাসের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। এ টিকা মাইনাস ১৫ ডিগ্রি থেকে মাইনাস ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়।

গত ৭ ফেব্রুয়ারি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়ে দেশে গণটিকাদান শুরু হয়। কিন্তু টিকার সংকট দেখা দিলে গত ২৫ এপ্রিল সেই কর্মসূচি স্থগিত করা হয়। সে সময় টিকার দ্বিতীয় ডোজ দেয়া হচ্ছিল।

সম্প্রতি সিনোফার্ম ও যুক্তরাষ্ট্র থেকে ফাইজার-বায়োএনটেকের টিকা আসার পর আবারও গণটিকাদান শুরুর ঘোষণা দেয় স্বাস্থ্য অধিদপ্তর। ইতিমধ্যে টিকা গ্রহণের সর্বনিম্ন বয়স ৩৫ থেকে কমিয়ে ৩০ বছর করা হয়েছে। পর্যায়ক্রমে তা ১৮ বছরে আনার কথা ভাবছে সরকার। করোনার প্রকোপ থেকে রক্ষা পেতে টিকাকেই প্রধান উপায় হিসেবে দেখা হচ্ছে।

(ঢাকাটাইমস/১৯জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :