হোয়াটসঅ্যাপে ছবি-ভিডিও একবার দেখলেই অদৃশ্য হয়ে যাবে!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২১, ০৯:৪৯

জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ নতুন ফিচার আনছে। এই ফিচারে চ্যাটেও ভিন্ন স্বাদ পাওয়া যাবে। তবে ব্যবহারকারীদের সুরক্ষার দিকটি মাথায় রেখেই এই আপডেট আনা হয়েছে।

এই ফিচারে ইউজারদের গোপনীয়তাও রক্ষা করা হবে। সীমিত সংখ্যক বিটা ব্যবহারকারীদের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা এই আপডেট পরীক্ষা করা হয়েছিল। তবে এবার সব ইউজাররাই এই ফিচার ব্যবহার করতে পারবেন, এমনটাই জানান হয়েছে। হোয়াটসঅ্যাপেও এবার ছবি এবং ভিডিওর ক্ষেত্রে 'অদৃশ্য' ফিচারটি থাকছে। সমস্ত ব্যবহারকারীদের কাছে একটি নতুন 'ভিউ ওয়ান' ফিচার রাখা হচ্ছে।

এর সুবিধা হল, হোয়াটসঅ্যাপ আইওএস এবং অ্যানড্রয়েডে ছবির জন্য একটি ভিউ ওয়ানস মোড থাকবে।

মঙ্গলবার একটি ব্লগ পোস্টে, ফেসবুক নতুন এই ফিচারটি সম্পর্কে জানিয়েছে। ফোনে স্টোরেজ সমস্যা মেটাতে এবং কিছু তথ্য সুরক্ষিত ও গোপন রাখতেই এই আপডেট।

হোয়াটসঅ্যাপে প্রচুর ছবি ও ভিডিও আসার কারণে ফোনে স্টোরেজ কমতে শুরু করে। স্টোরেজ ম্যানেজমেন্টের সমাধানের জন্য এবার অ্যাপে ডিসঅ্যাপিয়ারিং অপশনটি রাখতে পারবেন আপনি। সেক্ষেত্রে ভিউ ওয়ান্স করলে আপনি একবার ছবিটি দেখার পরই তা অদৃশ্য হয়ে যাবে সার্ভার থেকেই। স্ন্যাপচ্যাট, ইনস্টাগ্রাম এবং ফেসবুক মেসেঞ্জারের মতোই একই নিয়ম এক্ষেত্রেও।

চটজলদি গুরুত্বপূর্ণ অথচ গোপন কোনও ছবি বা ভিডিও পাঠাতে হলে হোয়াটসঅ্যাপ ক্যামেরায় ক্লিক করে ছবি বা ভিডিও তুলুন। এরপর ওয়ান আইকনে ক্লিক করুন। একবার পাঠানোর পর আপনি আর সেটি দেখতে পারবেন না । আবার যাকে পাঠালেন তিনিও একবার ভিউ করার পর সেই মেসেজটি অদৃশ্য হয়ে যাবে।

(ঢাকাটাইমস/৫আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা