পাঁচ মাস পর ফের উন্মুক্ত নাটোরের উত্তরা গণভবন

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ আগস্ট ২০২১, ১৬:৩৮ | প্রকাশিত : ১৯ আগস্ট ২০২১, ১৬:৩৬

দেশের অন্যতম দর্শনীয় স্থান নাটোরের উত্তরা গণভবন দর্শনার্থীদের জন্যে পুণরায় উন্মুক্ত করে দেয়া হয়েছে। প্রায় পাঁচ মাস পরে বৃহস্পতিবার সকাল দশটায় জেলা প্রশাসক ও গণভবন ব্যবস্থাপনা কমিটির সভাপতি শামীম আহমেদ দুইজন দর্শনার্থীর হাতে গণভবনে প্রবেশ টিকেট তুলে দিয়ে এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এসময় জেলা প্রশাসক বলেন, মন্ত্রী পরিষদ বিভাগের নির্দেশনা অনুসরণ করে আজ থেকে উত্তরা গণভবন দর্শনার্থীদের জন্যে উন্মুক্ত করে দেয়া হল। স্বাস্থ্যবিধি অনুসরণ করে দর্শনার্থীরা গণভবনে অবস্থান করবেন। প্রবেশদ্বারে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হয়েছে। রানীভবানী রাজবাড়িসহ জেলার অন্যান্য পর্যটনকেন্দ্রও একইসঙ্গে দর্শনার্থীদের জন্যে উন্মুক্ত করে দেয়া হয়েছে বলেও জানান জেলা প্রশাসক।

উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাদিম সারওয়ারসহ জেলা ও নাটোর সদর উপজেলা প্রশাসনের কর্মকর্তারা।

এদিকে মিনি চিড়িয়াখানার হরিণ কর্নারে আজ ভোর রাতে নতুন দুটো হরিণ শাবকের প্রসব হয়েছে বলে জানান কিউরেটর আবুল বাশার। শাবক দুটির নাম রাখা হয় ‘সন্ধ্যা’ ও ‘মালতি’।

পরে জেলা প্রশাসক গণভবনের অভ্যন্তরে পাখির অভয়াশ্রমের পরিত্যক্ত জায়গাতে দুই বিঘা জমির উপরে ওষুধি কর্নার উদ্বোধন করেন। এই ওষুধি কর্নারে ৮২ প্রজাতির গাছ রোপন করা হয়েছে। এসব গাছের নামফলকসহ ওষুধি গুণাগুনের সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হয়েছে।

এখানে মোট ১৬২ প্রজাতির ওষুধি গাছ রোপণ করা হবে বলে জানান এই কর্নার ব্যবস্থপনার দায়িত্বে নিয়োজিত নাটোর সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রনী খাতুন।

নাটোরের নেজারত ডেপুটি কালেক্টর জুয়েল আহমেদ জানান, প্রতিদিন উত্তরা গণভবনে গড়ে ৮০০ দর্শনার্থী পরিদর্শনে আসেন। প্রতিমাসে প্রায় পাঁচ লাখ টাকার রাজস্ব পাওয়া যায় টিকেটের বিক্রয় মূল্য থেকে। এসব দর্শনার্থীদের প্রায় ৩০ শতাংশ আবারো নতুন টিকেট কেটে গণভবনের সংগ্রহশালা পরিদর্শন করেন। সকাল নয়টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত দর্শনার্থীদের প্রবেশাধিকার থাকে।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :