সুইডেনে ছেলের নাম ভ্লাদিমির পুতিন রাখার আবেদন নাকচ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪১
ছবি: সংগৃহীত

পছন্দের ব্যক্তিত্বের নামে অনেকেই সন্তানের নাম রাখতে চান। খেলা, রাজনীতি, শিল্প বা সাহিত্য-জগতের বিশিষ্টদের নামে বহু দম্পতি তাদের সন্তানের নামকরণ করেন। তেমনই সুইডেনের লাহোম শহরের এক দম্পতি তাঁদের ছেলের নাম রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামে রাখতে চেয়েছিলেন। কিন্তু দেশটির সরকারের তরফে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, রাখা যাবে না। খবর আনন্দবাজারের।

সুইডেনে ইচ্ছা মতো সন্তানের নাম রাখার নিয়ম নেই। চাই সরকারি অনুমোদন। পছন্দ মতো একটি নাম বেছে কর দপ্তরের কাছে আবেদন করতে হয়। তারা ছাড়পত্র দিলে তবেই ওই নাম রাখা যায়। নিয়ম হলো, ‘আপত্তিকর’ বা ভবিষ্যতে অন্যের সমস্যার কারণ হয়ে উঠতে পারে এমন নাম রাখা যাবে না।

অতীতেও নানা কারণ দেখিয়ে ‘ফোর্ড’, ‘মাইকেল জ্যাকসন’, ‘টোকেন’, ‘কিউ’ ইত্যাদি নামের আবদার বাতিল করেছে সুইডিশ প্রশাসন। কিন্তু ভ্লাদিমির পুতিন নামটি কেন রাখা যাবে না সে ব্যাপারে লাহোমের ওই দম্পতিকে কোনও স্পষ্ট জবাব দেয়নি সুইডেনের কর দপ্তর।

সরকারি তথ্য বলছে, সুইডেনে মোট ১ হাজার ৪১৩ জনের নাম ভ্লাদিমির। কিন্তু তাঁদের মধ্যে কত জনের পদবি পুতিন তা স্পষ্ট করে বলা নেই। শুধু লেখা, ‘দুজনের কম’। যা নিয়ে বিভ্রান্তিও ছড়িয়েছে।

তবে নাম বাতিল হলেও আবার নতুন করে আবেদন করতে পারবেন ওই দম্পতি। ২০১৭ সালেই এক দম্পতির মেয়ের নাম ‘মেটালিকা’ রাখার আবদার খারিজ করে দিয়েছিল কর দপ্তর। যদিও পুনরায় আবেদনের ভিত্তিতে ওই নামে অনুমোদন দেয় সুইডিশ প্রশাসন।

(ঢাকাটাইমস/১৬ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :