সীমান্ত সুরক্ষা জোরদারে আইন পাস চীনের

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ১১:৩৭ | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০২১, ১১:২৩

সীমান্ত সুরক্ষা জোরদার করতে নতুন একটি আইন পাস করেছে চীন। ভারতের সঙ্গে যন দীর্ঘদিন ধরে সীমান্তে অচলাবস্থা বিরাজ করছে এবং প্রতিবেশী আফগানিস্তানের সঙ্গে নিরাপত্তা বিষয়ক নানা ইস্যু ঝুলে রয়েছে তখন এই নতুন আইন পাস করল বেইজিং।

স্থলসীমান্ত আইন আগামী বছরের প্রথম দিক থেকে কার্যকর হবে। এ আইনে বলা হয়েছে- যুদ্ধ কিংবা সশস্ত্র সংঘাত সৃষ্টির আশঙ্কা দেখা দিলে চীন তার সীমান্ত বন্ধ করে দিতে পারবে। ভৌগোলিক সার্বভৌমত্ব এবং স্থল সীমান্ত নিরাপত্তা সুরক্ষায় দেশ কার্যকর পদক্ষেপ নেবে বলে আইনে বলা হয়েছে। খবর রয়টার্সের

তবে সীমান্ত নিরাপত্তা ব্যবস্থাপনার বিষয়ে এ আইনে বিশেষ কোনো পরিবর্তন আনা হয়নি। এতে বলা হয়েছে- সশস্ত্র বাহিনী এবং সামরিক পুলিশ সীমান্তে আগ্রাসন, অনুপ্রবেশ কিংবা যেকোন উস্কানি মোকাবেলার জন্য দায়িত্ব পালন করবে।

সীমান্তের বাইরে থেকে যাতে চীনে প্রাণঘাতী করোনাভাইরাসের অনুপ্রবেশ ঘটতে না পারে তা নিশ্চিত করার জন্য চীন চেষ্টা চালাচ্ছে। নতুন এই আইন তার অংশ হতে পারে।

দীর্ঘদিন ধরে ভারতের সঙ্গে সীমান্তে চীনের অচলাবস্থা অব্যাহত রয়েছে। পশ্চিম হিমালয় অঞ্চলে দুই দেশের সেনাবাহিনী অনেকটা মুখোমুখি অবস্থানে রয়েছে। মাঝেমধ্যেই দু পক্ষ সীমান্তরেখা লঙ্ঘনের জন্য একে অপরকে অভিযুক্ত করছে।

ঢাকাটাইমস/২৫অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :