আফগানিস্তানের অর্থ ফিরিয়ে দেওয়ার দাবি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২১, ১৪:৫৬

আফগানিস্তানের যে অর্থ মার্কিন সরকার আটক করেছে তা ছেড়ে দেয়ার জন্য ওয়াশিংটনের প্রতি জোরালো আহ্বান জানিয়েছে তালেবানের অন্তর্বর্তী সরকার। কাতারের রাজধানী দোহায় দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে আলোচনার দ্বিতীয় দফায় এই আহ্বান জানিয়েছে তালেবান। গতকাল মঙ্গলবার দুই দিনব্যাপী এ আলোচনা শেষ হয়। খবর পার্স টুডে’র।

আফগান প্রতিনিধিদল তাদের রাষ্ট্রীয় সম্পদ ছাড় করার পাশাপাশি মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানায়। এছাড়া, আফগান পরিস্থিতি নিয়ে জাতিসংঘ যেসব কাজ করছে তাতে তালেবান সমর্থন দিয়ে যাবে বলে অঙ্গীকার ব্যক্ত করেছে।

আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি থমাস ওয়েস্ট এবং তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকী নিজ নিজ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। দু'পক্ষের মধ্যে প্রথম দফা আলোচনা গত অক্টোবর মাসে কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত হয়েছিল।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি দ্বিতীয় দফা আলোচনা শেষে টুইটার পোস্টে আলোচনাকে ইতিবাচক বলে বলে উল্লেখ করেছেন। তিনি জানিয়েছেন, দুইপক্ষ রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্য এবং জনকল্যাণ ইস্যু নিয়ে আলোচনা করেছে।

(ঢাকাটাইমস/১ডিসেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :