মুরগির মাংস-ডিমে মিলবে ওমেগা-৩ সমৃদ্ধ ফ্যাটি এসিড

বাকৃবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ মে ২০২২, ২২:১২

মানবদেহের জন্য প্রয়োজনীয় একটি উপাদান হচ্ছে ওমেগা-৩ ফ্যাটি এসিড। মানুষের কাছে এই অতি গুরুত্বপূর্ণ ফ্যাটি এসিডটি পৌঁছে দেওয়ার লক্ষ্যে এবার ব্রয়লার মুরগির মাংসে ও লেয়ার মুরগির ডিমে ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধকরণে সাফল্য পেয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একদল সাবেক শিক্ষার্থী। গত দুই বছর ধরে ব্রয়লার মুরগির মাংস ও লেয়ার মুরগির ডিমের ওপর গবেষণা করে তারা এই সাফল্য পেয়েছেন। ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ সেইফ ওমেগা-৩ ব্রয়লার ও সেইফ ওমেগা-৩ এগ নামে দুটি পণ্য শিগহির বাজারজাত করবে তাদের উদ্যোগে গঠিত প্রতিষ্ঠান আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেড।

শনিবার দুপুর ১২টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ জিকরুল হাকিম। সংবাদ সম্মেলনে আরও ছিলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক কৃষিবিদ আহসান হাবীব।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, মানবদেহের হৃদযন্ত্রের জন্য অতি প্রয়োজনীয় একটি উপাদান হলো ওমেগা-৩ ফ্যাটি এসিড। প্রকৃতিতে সাধারণত সামুদ্রিক মাছে (স্যামন ফিস, ম্যাকরেল ফিস, হেরিং ফিস) এই ফ্যাটি এসিডটি অধিক মাত্রায় পাওয়া যায়। কিন্তু এ সব সামুদ্রিক মাছের প্রাপ্যতা কম এবং অত্যাধিক দামের কারণে এসব মাছ সবাই ক্রয় করতে পারে না। তাই মুরগি ও ডিমের মাধ্যমে সবার কাছে এ ফ্যাটি এসিডটি পৌঁছানো হবে। গবেষণায় লেয়ার মুরগির ডিমের ক্ষেত্রে প্রতি ১০০ গ্রামে ৩৭৪ দশমিক ২৯ মিলিগ্রাম ও ব্রয়লার মুরগির মাংসের ক্ষেত্রে প্রতি ১০০ গ্রামে ১৮৭ দশমিক ১৫ মিলিগ্রাম ওমেগা-৩ ফ্যাটি এসিড পাওয়া গেছে। যা ওমেগা-৩ সমৃদ্ধ হওয়ার জন্য প্রয়োজনীয় মাত্রা থেকে বেশি। গবেষণায় প্রাপ্ত ফলাফলটি বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে (বিসিএসআইআর) পরীক্ষিত।

আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেডের চেয়ারম্যান কৃষিবিদ মোহাম্মদ আহসান হাবিব ও ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ জিকরুল হাকিমের সমন্বয়ে গঠিত ‘রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট টিম’ এই সেইফ ব্রয়লার ও সেইফ এগকে ওমেগা-৩ সমৃদ্ধ করার গবেষণাটি শুরু করেন।

গবেষণা সম্বন্ধে কৃষিবিদ জিকরুল হাকিম জানান, গবেষণা প্রকল্পটি ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে শুরু হয়ে ২০২২ সালের এপ্রিল মাসে শেষ হয়। প্রকল্পটিতে মূলত মুরগির খাদ্যাভাস ও খাদ্যগ্রহণে পরিবর্তন আনা হয়। খাদ্য হিসেবে মুরগিকে প্রতিদিনের খাদ্যের সাথে কড লিভার অয়েল, ফ্ল্যাক্স সিড অয়েল, ফিশ অয়েল ইত্যাদি ওমেগা-৩ সমৃদ্ধ উপাদান সরবরাহ করা হয়। দেশে তারাই প্রথম ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ মুরগির মাংস উৎপাদন ও বাজারজাত করতে সক্ষম হয়েছে বলে দাবি করেন।

পণ্যগুলোর দাম সম্পর্কে কৃষিবিদ মো. আহসান হাবীব জানান, সাধারণ ব্রয়লার মুরগির মাংসের দাম কেজি প্রতি ২৮০ থেকে ২৯০ টাকা হলেও ওমেগা-৩ সমৃদ্ধ ব্রয়লার মুরগির মাংসের দাম কেজি প্রতি ৫৯০ টাকা নির্ধারণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৪মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

শিক্ষাপ্রতিষ্ঠানে ‘নিষিদ্ধ মোবাইল’, ব্যবহারে শাস্তি কী?

কুবিতে ৬৪ কোটি ১৬ লাখ টাকার বাজেট পাস

নড়াইলে শিক্ষাপ্রতিষ্ঠানে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মোবাইল নিষিদ্ধ

যেসব কারণে জবি ছাত্রলীগের কমিটি স্থগিত

ঢাবি ছাত্রলীগের দুই নেতার বিরুদ্ধে চাঁদা দাবিতে লেগুনা ভাঙচুরের অভিযোগ

বাকৃবির গবেষণা: পাঙ্গাসে হবে ১১ মজাদার খাবার

ভাই আবরারকে নিয়ে আবেগঘন স্ট্যাটাস; এ কী বললেন ফাইয়াজ! বুয়েটে চান্স পাওয়ার পরও বাড়ির কেউ খুশি নন?

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম স্থগিত

নির্মল রঞ্জন গুহের প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের শ্রদ্ধা

১০২ পাউন্ড কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করল ঢাকা বিশ্ববিদ্যালয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :