খুবির ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনে বিশ্বমানের ইনফরমেটিক্স ল্যাব

খুবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ আগস্ট ২০২২, ২০:০২

খুলনা বিশ্ববিদ্যালয়ের ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনে বিশ্বমানের একটি ল্যাব স্থাপন করা হয়েছে। এই ল্যাবের নাম দেওয়া হয়েছে ‘ডিভেলপমেন্ট ইনফরমেটিক্স ল্যাব’। রবিবার বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে এ ল্যাবের উদ্বোধন করেন।

পরে তিনি ল্যাবের নামফলক উন্মোচন করেন এবং ল্যাব ঘুরে দেখেন। তিনি জিরো ক্লায়েন্ট পদ্ধতিতে স্থাপিত এবং ব্যবহারযোগ্য এই ল্যাবের সামগ্রিক ইন্টেরিয়র ডেকোরেশনের প্রশংসা করে বলেন, এখানে গবেষণার জন্য বিশ্বমানের পরিবেশ ও সুবিধা সৃষ্টি হয়েছে।

এ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির তিনি বলেন, জীববিজ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তি শাখার মতো কলা ও সামাজিক বিজ্ঞান শাখাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে তত্ত্বীয় শিক্ষার পাশাপাশি ব্যবহারিক শিক্ষারও বিশেষ ভূমিকা রয়েছে। হাতে-কলমে শিখতে না পারলে পেশাগত জীবনে যথাযথভাবে কোনো কিছু করা বা উদ্ভাবন সম্ভব হয় না। চতুর্থ শিল্প বিপ্লব শুরু হলেও কেবল যান্ত্রিক জীবন দিয়ে উন্নতি লাভ করলে চলবে না। শিল্প-সাহিত্য ও সামাজিক বিজ্ঞানের বিভিন্ন বিষয়েও জ্ঞানলাভ করা দরকার। কারণ, মানুষের মধ্যে মানবিক ও সামাজিক গুণাবলী বিকশিত না হলে সেই সমাজ ও সভ্যতা যথাযথভাবে অভীষ্টে এগোতে পারে না।

তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের অভীষ্ট লক্ষ্য হচ্ছে শিক্ষা ও গবেষণাকে বিশ্বমানে উন্নীত করা। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষাক্ষেত্রে বিশ্বমান অর্জনে যে পথচলা শুরু হয়েছে শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় সে লক্ষ্য অর্জনে দ্রুতই এগিয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীদের এই বিশ্বমানের ল্যাব ব্যবহার করে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে প্রাপ্ত ডাটাসহ সংশ্লিষ্ট অন্যান্য তথ্যাদি নির্ভুল ও নির্ভরযোগ্যভাবে প্রকাশ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার স্বপ্ন পূরণে অবদান রাখার জন্য আহ্বান জানান। তিনি এই ল্যাব স্থাপন ও ডিসিপ্লিনের ওবিই কারিকুলা যথাসময়ে সম্পন্নে ডিসিপ্লিনের নবীন শিক্ষকদের সম্মিলিত প্রচেষ্টা ও ডিসিপ্লিন প্রধানের ভূমিকার প্রশংসা করেন।

ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের প্রধান হাসান হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান ডিসিপ্লিন প্রধান প্রফেসর তাছলিমা খাতুন, অর্থনীতি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. খান মেহেদী হাসান, ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের প্রাক্তন প্রধান (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. আব্দুল জব্বার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক নুজহাত ফাতেমা। সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক বায়েজিদ খান।

(ঢাকাটাইমস/১৪আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবির ৫৩তম সমাবর্তন ১৯ নভেম্বর, অনলাইনে আবেদন শুরু

ইডেনের ছাত্রীদের অনৈতিক কাজে ‘বাধ্য করানোর’ সত্যতা মেলেনি

রাবি শিক্ষক তাহের হত্যা: দুই আসামির মৃত্যুদণ্ডের রায় স্থগিত

ইউজিসির এপিএ মূল্যায়নে তলানিতে রাবি

ঢাবি ‘ক’ ইউনিটের শূন্য আসনে ভর্তিচ্ছুদের সাক্ষাতের আহ্বান

গুণগত শিক্ষা পেতে শিক্ষকদের অভাব-অনটন দূর করুন: শিক্ষক নেতারা

‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষকদের প্রস্তুত থাকতে হবে’

রাষ্ট্রবিজ্ঞানী ড. সামসুল হুদার ১৪তম মৃত্যুবার্ষিকীতে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের শ্রদ্ধা

আজ বিশ্ব শিক্ষক দিবস

এসএসসির প্রশ্নফাঁস: রিমান্ড শেষে দুই শিক্ষক কারাগারে

এই বিভাগের সব খবর

শিরোনাম :