নিরাপত্তা ছাড়াই চলছিল উড়াল সড়কের কাজ: তদন্ত প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ আগস্ট ২০২২, ১১:০৮ | প্রকাশিত : ১৬ আগস্ট ২০২২, ২৩:২৬

কোনো ধরনের নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই রাজধানীর উত্তরায় নির্মাণাধীন বাস র‌্যাপিড ট্রানজিটের (বিআরটি) উড়াল সড়ক প্রকল্পের কাজ চলছিল। যার ফলে ক্রেন থেকে গার্ডার ছিড়ে প্রাইভেট কারের ওপর পড়লে ঘটনাস্থলে পাঁচজনের মৃত্যু হয়। এ ঘটনায় ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতির প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি।

এ ঘটনায় দোষীদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া দুর্ঘটনার সময় ক্রেন পরিচালনাকারী চালক, প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান ও নিরাপত্তা নিশ্চিতে দায়িত্বপ্রাপ্তদের বিরুদ্ধে অভিযোগ এনে একটি মামলা দায়ের করা হয়েছে।

গত সোমবার বিকালে রাজধনীর উত্তরার জসীমউদ্দীন এলাকায় আড়ংয়ের সামনে বিআরটি প্রকল্পের ক্রেন দুর্ঘটনায় ভারী গার্ডারের নিচে প্রাইভেট কার চাপা পড়ে পাঁচ জনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনার পর রাতে মহসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আক্তারসহ পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। গতকাল ওই কমিটি প্রাথমিক তদন্ত প্রতিবেদন জমা দেয়। ওই প্রতিবেদনে প্রকল্পের নিরাপত্তায় ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতির বিষয়টি উঠে আসে। এ ঘটনায় ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

গতকাল সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

আমিন উল্লাহ নুরী বলেন, ছুটির দিনে ঠিকাদারের কাজ করার কথা না। তারা কোনো নিরাপত্তা ব্যবস্থা না নিয়েই কাজ করছিল। এভাবে উন্মুক্ত রেখে কাজ করার কোনো সুযোগ নেই। নিয়মানুযায়ী কাজ করতে হলে আগের দিন তারা একটি ওয়ার্ক প্ল্যান দেবে, তাদের কতজন লোক থাকবে, কতগুলো ক্রেন লাগানো হবে, পুলিশকে জানাবে। ঠিকাদার এগুলো না করেই কাজটা করেছে। কোনো অবস্থাতেই নিরাপত্তার ব্যবস্থা না করে এ ধরনের কাজ করার কোনো সুযোগ নেই।

ঠিকাদারের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হতে পারে জানতে চাইলে সড়ক সচিব আমিন উল্লাহ বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে চুক্তি অনুযায়ী জরিমানা করা হয়, কাজ টার্মিনেট করা হয় এবং ব্ল্যাকলিস্ট করা হয়। চূড়ান্ত রিপোর্টটা আসলে তাদের বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হবে। সর্বোচ্চ ব্যবস্থা যদি নেওয়া হলে তার লাইসেন্স চলে যাবে। তারা আর এ দেশে কোনো কাজ করতে পারবে না।

তিনি আরও বলেন, ঘটনার পরপরই কিন্তু আমি সবাইকে ফোন করেছি। কোনো অবস্থাতেই অরক্ষিত অবস্থায় কাজ করার সুযোগ নেই। ঠিকাদার কেন করেছে সেটাই হলো প্রশ্ন। কেন সে করলো? কর্মকর্তা যারা মনিটরিংয়ের দায়িত্বে ছিলেন, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে।

এই দুর্ঘটনায় প্রকল্প বাস্তবায়নকারী ঠিকাদার প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত (ব্ল্যাক লিস্ট) করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে এ ঘটনায় দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশ দেন বলে সভাশেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সাংবাদিকদের জানান।

প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, একনেক বৈঠকে উত্তরার দুর্ঘটনার বিষয়ে প্রাথমিক প্রতিবেদন তুলে ধরেন সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী। প্রাথমিক প্রতিবেদনে ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতির তথ্য জানা গেছে। প্রধানমন্ত্রী এ ঘটনা খুব মন দিয়ে শুনেছেন এবং আবেগ তাড়িত হয়ে যান। এরপর তিনি নির্দেশনা দিয়ে বলেছেন, এ ঘটনার সঙ্গে যারা যারা জড়িত এবং যেই কোম্পানি জড়িত সবার বিরুদ্ধে তদন্ত-সাপেক্ষে ব্যবস্থা নিতে হবে। এছাড়া যেসব কোম্পানি কাজে দায়িত্বজ্ঞানহীন পরিচয় দেয় সেসব কোম্পানি কালো তালিকাভুক্ত করার জন্য বলেছেন তিনি।

এর আগে গত সোমবার দুর্ঘটনার পর রাতেই ক্রেন পরিচালনাকারী চালক, প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান ও নিরাপত্তা নিশ্চিতে দায়িত্বপ্রাপ্তদের বিরুদ্ধে অভিযোগ এনে নিহত ফাহিমা আক্তার ও ঝরনা আক্তারের ভাই মো. আফরান মণ্ডল বাবু বাদী হয়ে উত্তরা পশ্চিম থানায় একটি মামলা করেন। উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মোহসীন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

ওসি মোহাম্মদ মোহসীন জানান, ঘটনায় ক্রেন চালক আল আমিনকে আটক করার চেষ্টা করছে পুলিশ। তাকে ধরতে জুরাইনে তার বাসায় অভিযান পরিচালনা করা হয়েছে। এছাড়াও ঠিকাদারী প্রতিষ্ঠান ও অন্য অভিযুক্তদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

গতকাল সকালে দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। এ সময় প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলামকে উদ্দেশ করে মেয়র বলে, ‘এ প্রকল্পের কোনো নিরাপত্তা ব্যবস্থা নেই। এমনকি উন্নয়ন কাজ চলমান- এমন কোনো সাইনবোর্ডও নেই।’ নিরাপত্তা বিষয়ে খামখেয়ালিপনা চলছে। মানুষ মরলে তো গালি খায় সরকার, আপনাদের তো কোনো অসুবিধা নেই।’

জবাবে শফিকুল ইসলাম বলেন, ‘দুঃখজনক হলেও সত্য, মেয়র যেটা বললেন খামখেয়ালিপনা, আসলে ঠিকাদারদের কাছ থেকে আমরা এই খামখেয়ালিপনা পাচ্ছি। কোনোভাবেই আমরা তাদের কমপ্লায়েন্সে আনতে পারছি না। সড়ক নিরাপত্তা যে একেবারে নেই, তা নয়। তবে ঘাটতি রয়েছে, আমরা দুঃখিত।'

প্রকল্পের এমডি বলেন, ‘দুটি ঠিকাদার প্রতিষ্ঠানই চীনা। এদের সঙ্গে শুরু থেকেই আলোচনা চলছে। এরা লোকবল কম ব্যবহার করে। যন্ত্রপাতি কম ব্যবহার করে। কাজটা শুধু চলমান রাখে, কিন্তু কাজের তেমন গতিও থাকে না। আমরা বিভিন্নভাবে চেষ্টা করছি যাতে ফান্ড বাড়ানো যায়। এই কমপ্লায়েন্সের ক্ষেত্রেও একটি কথা, শুধু আমরা না, সিটি করপোরেশনসহ সংশ্লিষ্ট সবাই যার যার ক্ষমতা অনুযায়ী চাপ দিয়ে যাচ্ছে।’

পরে এ ঘটনায় প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন মেয়র আতিক। তাদের উদ্দেশে তিনি বলেন, ‘এই ধরনের দুর্ঘটনা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আগামী বৃহস্পতিবার আপনারা আমাদের সঙ্গে বসবেন। সড়ক নিরাপত্তার জন্য আপনাদের করণীয় কী কী সেগুলো দেখাবেন, আমরা দেখবো। সেগুলো নিশ্চিত হওয়ার পরে আপনাদের কাজ করতে দেওয়া হবে।’

ভয়াবহ এই দুর্ঘটনার বিষয়টি হাইকোর্টের নজরে আনা হয়েছে। আদালত এ বিষয়টি রিট আকারে দায়েরের পরামর্শ দিয়েছেন। ব্যারিস্টার সৈয়দ মাহসিব হোসাইন, অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল ও অ্যাডভোকেট মো. শাহিনুজ্জামান গতকাল বিষয়টি আদালতের নজরে আনেন। পরে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ পরামর্শ দেন।

গত সোমবার রাজধানীর দক্ষিণখানে বৌভাতের অনুষ্ঠান শেষে আশুলিয়া যাওয়া পথে জসীমউদ্দীনের ঢাকা-ময়মনসিংহ রোডে পৌঁছালে বিআরটি প্রকল্পের একটি ক্রেন উল্টে গার্ডারটি প্রাইভেট কারের ওপর পড়ে। এতে পাঁচ জন নিহত ও দুই জন আহত হন।

নিহতরা হলেন- রুবেল (৬০), ফাহিমা (৪০), ঝরনা (২৮), ঝরনার দুই সন্তান জান্নাত (৬) ও জাকারিয়া (২)। ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়। শুধু বেঁচে গেছেন হৃদয় ও রিয়ামনি নামের নবদম্পতি। তাদের গুরুতর অবস্থায় হাসপাতালে নেওয়া হয়। তবে তারা শঙ্কামুক্ত রয়েছেন।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ভোট চুরি করতে পারবে না বলেই বিএনপি ভয় পাচ্ছে: প্রধানমন্ত্রী

বাংলাদেশ থেকে মলদোভায় কর্মী নিয়োগ শুরু

চীনের সঙ্গে বাণিজ্য বাড়াতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান সংস্কৃতি প্রতিমন্ত্রীর

চলতি আমন মৌসুমে ধান আবাদে লক্ষ্যমাত্রার শতভাগ অর্জিত: কৃষিমন্ত্রী

জাতিসংঘের দেওয়া বাংলাদেশে গুমের শিকারদের তালিকায় দুই ভারতীয় নাগরিক

তাল গাছের গুরুত্ব তুলে ধরে পিঠা নিয়ে আবেগী খাদ্যমন্ত্রী

পুরো দেশকে উচ্চগতির ইন্টারনেটের আওতায় আনা হচ্ছে: টেলিযোগাযোগ মন্ত্রী

দর্শকের ভালোবাসা জয় করেছে ‘অপারেশন সুন্দরবন’: আইজিপি

এবার দেশে দুর্গাপূজা ৩২ হাজার ১৬৮ মণ্ডপে

জানুয়ারি থেকে ভোটারদের ১০ আঙুলের ছাপ নেবে ইসি

এই বিভাগের সব খবর

শিরোনাম :