ফের বাড়ল ফার্নেস অয়েলের দাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ আগস্ট ২০২২, ২০:৪৩
ফাইল ছবি

চার মাসের ব্যবধানে ফের বেড়েছে ফার্নেস তেলের দাম। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) প্রতি লিটারের দাম ৭৪ টাকা থেকে ১১ টাকা বাড়িয়ে ৮৫ টাকা নির্ধারণ করেছে।

গত মার্চ মাসে ফার্নেস তেলের দাম ১৯.৩৫ শতাংশ বাড়ানো হয়েছিল। তখন প্রতি লিটারের দাম ৬৫ টাকা থেকে বেড়ে ৭৪ টাকা হয়। এর আগে গত বছরের ৫ নভেম্বর প্রতি লিটারে ১৬.৯৮ শতাংশ বেড়ে দাম হয়েছিল ৬৫ টাকা। ফার্নেস অয়েল, জেড ফুয়েলসহ কিছু পেট্রোলিয়াম পণ্যের মূল্য বিপিসি নিজেরাই হ্রাস-বৃদ্ধি করে।

ফার্নেস অয়েল প্রধানত বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত হয়। শিল্পকারখানাও এ তেল ব্যবহার করে থাকে। দেশে বছরে ফার্নেস অয়েলের চাহিদা প্রায় ৩৫ লাখ টন। এর মধ্যে বেসরকারি বিদ্যুৎকেন্দ্রের মালিকরা নিজেরাই ৩২ লাখ টন আমদানি করে। বাকিটা বিপিসি আমদানি করে থাকে।

দেশে ফার্নেস অয়েল চালিত কেন্দ্র থেকে ৫ হাজার ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়। এর মধ্যে বেসরকারি বিদ্যুৎকেন্দ্রের ক্ষমতা ৪ হাজার ৫০০ মেগাওয়াট এবং সরকারি কেন্দ্রের এক হাজার ২০০ মেগাওয়াট।

সরকারি বিদ্যুৎকেন্দ্রগুলো বিপিসির কাছ থেকে ফার্নেস তেল কিনে থাকে। মূল্যবৃদ্ধির ফলে সামনে বিদ্যুৎ উৎপাদন খরচ সহ বিদ্যুতের দাম বেড়ে যাওয়ার সম্ভবনা রয়েছে।

ইস্টার্ণ রিফাইনারিতে (ইআরএল) বছরে প্রায় ১২ লাখ টন পরিশোধিত তেল প্রক্রিয়াকরণ করা হয়। এর ফলে ইআরএল থেকে বছরে ৩ লাখ টন ফার্নেস অয়েল পাওয়া যায়। ইআরএল এর আমাদানিকৃত অপরিশোধিত তেল থেকে ফার্নেস অয়েল উৎপাদন করতে লিটার প্রতি ব্যয় হয় ৪০ টাকা।

(ঢাকাটাইমস/১৮আগস্ট/ওএফ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :