মুন্সীগঞ্জে শরতের উল্লাসে ‘কাশফুল উৎসব’ উদযাপন

মুন্সীগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২২, ২০:২৮

কাশফুলকে বলা হয় শাশ্বত শুভ্রতার প্রতীক। শরতের আগামনে দেখা মেলে নয়নজুড়ানো এ ফুলের। শুভ্রতার প্রতীক কাশফুলকে ঘিরে এবার মুন্সীগঞ্জে পালিত হয়েছে শরতের উল্লাসে 'কাশফুল উৎসব'।

বৃহস্পতিবার জেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সরকারি হরগঙ্গা কলেজ মাঠে পালিত হয় ব্যতিক্রম এই উৎসব। শিক্ষা প্রতিষ্ঠানটির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আয়োজনে উৎসবে অংশ নেন শিক্ষক শিক্ষিকাসহ বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে দিনভর কলেজ আঙিনায় দক্ষিণ অংশে মাঠে (কাশফুল মাঠ) ফোটা কাশফুলে ছবি তোলা, গান, আড্ডায় মেতে ওঠেন অংশগ্রহণকারীরা।

আয়োজক শিক্ষার্থীরা জানায়, ষড়ঋতুর দেশ বাংলাদেশ। প্রতিটি ঋতুর বৈচিত্র‌্য আবহমান বাংলার ভিন্ন প্রতিচ্ছবি তোলে ধরে, যা আমাদের সভ্যতার অংশ। শরৎ বাংলার ঋতু পরিক্রমায় সবচেয়ে মোহনীয় ঋতু। যার অন্যতম কারণ এই শরৎকালে ফোটা শুভ্র সাদা কাশফুল।কাশফুলকে ঘিরে রয়েছে নানা রকম গান, কবিতা। পৃথিবীতে বিভিন্ন ফুলের উৎসব হলেও কাশফুলকে ঘিরে উৎসব হয়নি কোথাও। তাই ব্যাতিক্রম চিন্তা থাকে এ উৎসবের আয়োজন।

আয়োজকরা আরো জানায়, এই আয়োজনের মূল বার্তা হচ্ছে প্রকৃতির প্রতি ভালোবাসা। প্রকৃতি ও পরিবেশ রক্ষার মাধ্যমেই বিনির্মাণ হবে সুন্দর পৃথিবী।

এ উৎসব থেকে শিক্ষার্থীরা তা শিক্ষতে পারবে। প্রথমবার ছোট পরিসরে হলেও আগামীতে আরো বড় পরিসরে আয়োজন হবে।

উৎসবে প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগী প্রধান মোক্তার হোসাইন।

আরো উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক ফরিদা আক্তার, সহকারী অধ্যাপক নূরজাহান আক্তার, প্রভাষক মনসুর প্রমুখ।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :