সোনালী ব্যাংকের নতুন ডিএমডি সুভাষ চন্দ্র দাস

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২২, ১৭:১১

সোনালী ব্যাংক লিমিটেডে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর হিসেবে যোগদান করেছেন সুভাষ চন্দ্র দাস, এফসিএ, এফসিএমএ।

যোগদানের পূর্বে তিনি সোনালী ব্যাংকে জেনারেল ম্যানেজার ও চীফ ফিন্যান্সিয়াল অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ১৭ নভেম্বর তাঁকে জেনারেল ম্যানেজার থেকে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর পদে পদোন্নতি প্রদান করেন।

দীর্ঘ ২২ বছরের ব্যাংকিং ক্যারিয়ার সমৃদ্ধ সুভাষ চন্দ্র দাস ১৯৯৭ সালে ঢাকা কমার্স কলেজে প্রভাষক হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি ২০০০ সালের ২৪ মে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন।

এছাড়া পদোন্নতি পেয়ে উপ-পরিচালক ও যুগ্ম-পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট, ব্যাংকিং ইন্সপেকশন ডিপার্টমেন্ট, ফরেন এক্সচেঞ্জ ইনভেস্টমেন্ট ডিপার্টমেন্ট, অ্যাকাউন্টিং অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টসহ বিভিন্ন দপ্তরে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

২০১৪ সালে তিনি চুক্তিভিক্তিক চীফ ফিন্যান্সিয়াল অফিসার হিসেবে সোনালী ব্যাংকে যোগ দেন। সোনালী ব্যাংকে ৮ বছর ব্যাংকিং ক্যারিয়ারে তিনি হেড অব অ্যাকাউন্টস, হেড অব ট্রেজারি, ফরেন রেমিট্যান্স ডিভিশন,ফরেন ট্রেড, এমআইএস ও গভর্নমেন্ট অ্যাকাউন্টস অ্যান্ড সার্ভিসেস ডিভিশনের জেনারেল ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সোনালী ইনভেস্টমেন্ট লিমিডেটের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকে সিনিয়র ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট স্পেশালিস্ট,বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত বাংলাদেশ মিউনিসিপাল ডেভেলপমেন্ট ফান্ড-এ ফাইন্যান্সিয়াল অ্যানালিস্ট এবং জনতা ব্যাংক লিমিটেডের জেনারেল ম্যানেজার হিসেবেও দায়িত্ব পালন করেন।

সুভাষ চন্দ্র দাস ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাববিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন।

তিনি ইনস্টিটিউট অব কস্ট অব ম্যানেজমেন্ট অ্যাকাউন্টটেন্টস (আইসিএমএবি) এবং ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টটেন্টস বাংলাদেশ (আইসিএবি) এর ফেলো মেম্বার। এছাড়া তিনি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশের ডিপ্লোমো অ্যাসোসিয়েট।

তিনি ব্যাংকিং বিষয়ে দেশ-বিদেশে অনুষ্ঠিত বিভিন্ন প্রশিক্ষণ কোর্স, সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণ করেন এবং যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

তিনি আইসিএমএবি, আইসিএবি, বিআইবিএম, বিবিটিএ, এসবিটিআই এবং জনতা ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউটে ভিজিটর অ্যাকাডেমিশিয়ান হিসেবে রয়েছেন।

সুভাষ চন্দ্র দাস ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার এক সম্ভ্রান্ত সনাতন পরিবারে জন্ম গ্রহণ করেন। ব্যক্তিজীবনে তিনি এক ছেলে ও এক মেয়ের জনক।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :