সাহিত্য চর্চায়ও স্বাক্ষর রাখছেন দুদকের পরিচালক কাজী সায়েমুজ্জামান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২২, ১৭:৩৫

প্রশাসন ক্যাডারের কর্মকর্তা কাজী সায়েমুজ্জামান সম্প্রতি দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক হিসেবে পদায়ন পেয়েছেন। এর আগে দুদকে উপ পরিচালক ছিলেন ২৮তম বিসিএসের এই কর্মকর্তা।

সরকারি চাকরির পাশাপাশি সৃজনশীল সাহিত্যেও নিজের স্বাক্ষর রাখছেন চট্টগ্রামে বেড়ে ওঠা কাজী সায়েমুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগে অধ্যয়ন করার সময় থেকেই তার সাহিত্য চর্চার শুরু।

লেখালেখির ধারাবাহিকতায় যুক্ত হয়েছিলেন সাংবাদকিতায়ও। কাজ করেছেন মানবজমিন ও নিউ এজ পত্রিকায়। এছাড়া ঝুলিতে রয়েছে জাতিসংঘের সংস্থা ইউএনডিপিতে লিয়েনে চাকরির অভিজ্ঞতাও।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করা কাজী সায়েমুজ্জামান দক্ষিণ কোরিয়া সরকারের স্কলারশিপ নিয়ে ইন্ডাস্ট্রি অ্যান্ড ট্রেড পলিসি বিষয়ে মাস্টার্সও সম্পন্ন করেছেন।

পূর্ব পুরুষ পটুয়াখালী জেলার বাউফলের হলেও কাজী সায়েমুজ্জামানের জন্ম বন্দরশহর চট্টগ্রামে ১৯৮১ সালে। ২৮তম বিসিএস (প্রশাসন) ক্যাডার কর্মকর্তা হিসেবে তিনি সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি), সিনিয়র সহকারী কমিশনার, সিনিয়র সহকারী সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে রেক্টরের একান্ত সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামে ন্যাশনাল কনসালটেন্ট হিসেবেও কাজ করেছেন। এছাড়া শিল্প সচিবের একান্ত সচিব হিসাবে দায়িত্ব পালন করেছেন। দুদকের আসার আগে তিনি যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে সুনামের সঙ্গে কাজ করেছেন।

বাংলা ভাষার ছাড়াও ইংরেজী, আরবী, উর্দ্দু ও হিন্দী ভাষায় পারদর্শী সায়েমুজ্জামান। ছোটবেলা থেকেই কমার্শিয়াল আর্টিস্ট হিসেবে পরিচিত ছিলেন। গত বছরের বইমেলায় প্রকাশ পায় তার কবিতার বই ‘তোমাকে দেখার পর’।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এলএম/এজে)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

‘বিপজ্জনক’ হয়ে উঠছে ঢাকার বায়ু

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগে বড় পরিবর্তন আসছে

ভোটের আগে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর সুপারিশ

ঋণ পরিশোধে শ্রীলঙ্কাকে আরও ৬ মাস সময় দিল বাংলাদেশ

বেসরকারি এক মেডিকেল কলেজের অনুমোদন বাতিল ও পাঁচটির কার্যক্রম স্থগিত

ভিশন ২০৪১ বাস্তবায়নে বাংলাদেশের পাশে থাকবে চীন: রাষ্ট্রদূত

বাংলাদেশ থেকে ‘সিকিউরিটি গার্ড’ নিতে আগ্রহী মালয়েশিয়া

বাংলাদেশি কর্মী নিতে অভিবাসন ব্যয় কমানোর আভাস দিলেন সফররত মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী

মার্চের প্রথম সপ্তাহে দেশে আসছে আদানির বিদ্যুৎ: প্রতিমন্ত্রী

কেবল সাধারণ মানুষই নয়, প্রধানমন্ত্রী, এমপিকেও কর দিতে হবে: প্রধানমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :