শাহ মোস্তফা (র.)-এর ৬৮২তম উরস ও ৩ দিনব্যাপী মেলা শুরু

আব্দুল বাছিত বাচ্চু, মৌলভীবাজার
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২৩, ১০:৫৩

মৌলভীবাজার হযরত সৈয়দ শাহ মোস্তফা (র.)-এর উরস ও মেলা শুরু হচ্ছে। শনিবার (১৪ জানুয়ারি) বাদ আছর মিলাদ মাহফিলের মধ্য দিয়ে শুরু হবে আনুষ্ঠানিকতা। ওরস শেষ হবে রবিবার (১৫ জানুয়ারি) রাতে। তবে মেলা চলবে তিনদিনব্যাপী। শেষ হবে সোমবার (১৬ জানুয়ারি)।

হযরত সৈয়দ শাহ মোস্তফা (র.) মাজারের মোতাওয়াল্লি এবং উরস উদযাপন পরিষদের আহ্বায়ক সৈয়দ খলিলুল্লাহ ছালিক জুনেদ বলেন, এবার মেলায় আর কোনো বাধা নেই। নেই করোনা সংক্রমণের বিধিনিষেধ।

মোতাওয়াল্লি সৈয়দ খলিলুল্লাহ ছালিক জুনেদ আরও বলেন, এ বছর হযরত সৈয়দ শাহ মোস্তফা (র.) শের সওয়ার চাবুকমার হাসানী ওয়াল হোসাইনী মাহবুবে এলাহির ৬৮২তম উরুস মোবারক। শনিবার (১৪ জানুয়ারি) বাদ আছর মিলাদ মাহফিল, গরু জবেহ ও জিকির আছকারের মধ্য দিয়ে উরুসের আনুষ্ঠানিকতা শুরু হবে।

রোববার (১৪ জানুয়ারি) সকাল ৯টায় গিলাফ ছড়ানো হবে। বেলা ১১টায় শিরনী বিতরণ করা হবে। বাদ এশাহ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে উরুস সমাপ্ত হবে।

সৈয়দ খলিলুল্লাহ ছালিক জুনেদ বলেন, রীতি অনুযায়ী দোকানপাট বসবে। শাহ মোস্তফার মেলায় মাজার সংলগ্ন শাহ মোস্তফা সড়কজুড়ে বসে দোকানপাঠ। মেলার মূল আকর্ষণ খৈ-উখড়া। এছাড়াও মেলায় বসে ফার্ণিচার, নিত্যপ্রয়োজনীয় সামগ্রী, কুটির শিল্প, শিশুদের খেলনাসহ বিভিন্ন দোকানপাট। বসে খাবারের দোকান। এরইমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে দোকানিরা পসরা নিয়ে আসতে শুরু করেছেন।

এদিকে উরস ও মেলাকে কেন্দ্র করে সর্বাত্মক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন, জেলা পুলিশ ও মেলা কমিটি। মাজার প্রাঙ্গণসহ আশপাশের এলাকায় সিসিটিভি ক্যামেরার বসানো হবে।

উল্লেখ্য, মৌলভীবাজারে ১৮১ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে ঐতিহ্যবাহী হযরত সৈয়দ শাহ মোস্তফা (র.) উরস ও মেলা। ২০২১ সালে করোনা সংক্রমণে স্বাস্থ্যবিধির কারণে উরুস ও মেলা অনুষ্ঠিত হয়নি।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :