ধামরাইয়ে সরকারি কৃষি ঋণ পেল ১০১ জন কৃষক

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৩৬

ঢাকার ধামরাইয়ে বাংলাদেশ কৃষি ব্যাংক কর্তৃক এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ১০১ জন কৃষকদের মাঝে প্রকাশ্যে সরকারি কৃষি ঋণ বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুরে ধামরাই উপজেলার বালিয়া ইউনিয়নের বালিয়া বাজার এলাকায় ব্যাংকের শাখা প্রাঙ্গনে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল জব্বার।

অনুষ্ঠানে ১০১ জন কৃষকের মাঝে চেকের মাধ্যমে সর্বমোট ৯৭ লক্ষ টাকার কৃষি ঋণ প্রদান করা হয়।

এসময় প্রধান অতিথি মো. আব্দুল জব্বার বলেন, বাংলাদেশের বিপুল জনগোষ্ঠীর খাদ্য চাহিদা মিটানোর প্রধান কারিগর হল এদেশের কৃষক। কৃষকরা অক্লান্ত পরিশ্রম করে কৃষি উৎপাদন বাড়ায় বলে এদেশ আজ প্রায় খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। অর্থের অভাবে কৃষকদের ফসল উৎপাদন কোনভাবেই যেন ব্যাহত না হয় সেজন্য নিরলসভাবে যথাযথভাবে গ্রাহকসেবা নিশ্চিত করে কৃষি ব্যাংক কৃষকদের কৃষি ঋণ বিতরণ করে যাচ্ছে। বাংলাদেশ কৃষি ব্যাংক করোনাকালে প্রধানমন্ত্রী কর্তৃক প্রণোদনা প্যাকেজসমূহ শতভাগ বাস্তবায়ন করে কৃষকদের পাশে দাঁড়িয়েছে, যে কারণে বৈশ্বিক অর্থনৈতিক এ সংকটে দেশে খাদ্য সংকট দেখা যায়নি।

তিনি আরও বলেন, বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি হল এদেশের কৃষক। তারাই দেশের প্রধান নায়ক। তিনি কৃষকদেরকে প্রধানমন্ত্রীর নির্দেশনাবলীর আলোকে দেশের প্রতি ইঞ্চি জমিতে ফসল ফলানোর পরামর্শ দেন। দেশের কোন ফসলি জমি যেন অনাবাদি না থাকে সে দিকে লক্ষ্য রাখার জন্য কৃষকদের প্রতি আহবান জানান।

এ বিষয়ে স্থানীয় সুবিধাভোগী কৃষক মো. হামিদুর রহমান আনসারী ঢাকা টাইমসকে বলেন, আমি ১৯৯০ সাল থেকে কৃষি ব্যাংকের কৃষি ঋণ সহযোগিতা পেয়ে আসছি। প্রথম ৩ হাজার টাকা থেকে শুরু করে আজকে ১ লক্ষ ৫০ হাজার টাকা ঋণ পেলাম। এত কম সুদে ঋণ সুবিধা পেয়ে আমি বরাবরই কৃষি ব্যাংকের কাছে কৃতজ্ঞ তবে সরকারের কাছে আমার অনুরোধ এই কৃষি ঋণের ব্যপ্তি যেন আরো বাড়ানো হয়, তাতে আরো অনেক কৃষক উপকৃত হবে।

বাংলাদেশ কৃষি ব্যাংক ঢাকা অঞ্চলের মুখ্য আঞ্চলিক ব্যবস্থাপক মুহাম্মদ রাশিদুল ইসলামের সভাপতিত্বে এবং কৃষি ব্যাংক বালিয়া শাখার ব্যবস্থাপক মুহাম্মদ মাছুদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি ব্যাংকের ঢাকা বিভাগের মহাব্যবস্থাপক মো. খালেদুজ্জামান, আমতা ইউনিয়নের চেয়ারম্যান আরিফ হোসেন, বালিয়া ইউনিয়নের চেয়ারম্যান মজিবর রহমান, চৌহাট ইউনিয়নের চেয়ারম্যান পারভীন হাসান প্রীতিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

(ঢাকাটাইমস/০২ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :