দুর্যোগ মোকাবিলায় ন্যাপ এ চিহ্নিত ১১৩টি কর্মসূচি বাস্তবায়ন করা হবে: পরিবেশমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:১৬

দুর্যোগ মোকাবিলায় ন্যাপ এ চিহ্নিত ১১৩টি কর্মসূচি বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। বলেন, এর মধ্যে ৮০টি উচ্চ অগ্রাধিকার ও ২৩টি মাঝারি অগ্রাধিকারমূলক একশন হিসেবে বিবেচিত।

রবিবার পরিবেশ অধিদপ্তরের মিলনায়তনে মন্ত্রণালয় আয়োজিত ‘কনসালটেশন ওয়ার্কশপ অন ডিসেমিনেশন এন্ড ব্রেইনস্ট্রমিং অফ ন্যাপ ইমপ্লিমেন্টেশন’ শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, অভিযোজন পরিকল্পনায় চিহ্নিত ওই কার্যক্রমসমূহ ২০৫০ সালের মধ্যে বাস্তবায়ন করা হবে। যেখানে আমাদের প্রায় ২৩০ বিলিয়ন ইউএস ডলার সমপরিমাণ অর্থের প্রয়োজন হবে।

কর্মাশালায় সভাপতিত্ব করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ডক্টর ফারহিনা আহমেদ। বক্তব্য রাখেন মমন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তন অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মনিরুজ্জামান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদ, প্রফেসর এমেরিটাস ডক্টর আইনুন নিশাত, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট এর ব্যবস্থাপনা পরিচালক নুরুন নাহার হেনা এবং প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী প্রমুখ।

ন্যাপ উপস্থাপন করেন মন্ত্রণালয়ের উপসচিব ধরিত্রী কুমার এবং পরিবেশ অধিদপ্তরের পরিচালক মির্জা শওকত আলী। এছাড়াও, উপস্থিত কর্মকর্তাগণ ন্যাপ বাস্তবায়নে পরামর্শ প্রদান করেন।

এসময় পরিবেশমন্ত্রী বলেন, গত বছরের ৩১ অক্টোবর ইউএনএফসিসিতে দাখিল করা এ পরিকল্পনা শুধুমাত্র একটি জাতীয় প্রতিবেদনই না বরং এটা জলবায়ু অভিযোজনের ক্ষেত্রে বিশ্ব দরবারে আমাদের অবস্থান তুলে ধরবে। সকলের মূল্যবান মতামতসমূহ গ্রহণ করে এ পরিকল্পনার বাস্তবায়ন করা হবে।

এই জাতীয় অভিযোজন পরিকল্পনা বাংলাদেশের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দীর্ঘমেয়াদে সমন্বিতভাবে অভিযোজন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নে কার্যকর হবে। জাতীয় অভিযোজন পরিকল্পনায় বাংলাদেশের জন্য সুনির্দিষ্ট অভিযোজন চাহিদাসমূহ এবং তা বাস্তবায়নে যথাযথ কৌশলসমূহ চিহ্নিত করা হয়েছে।

শাহাব উদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি ঝুঁকিপূর্ণ এলাকার মানুষের মাঝে অভিযোজনমূলক সক্ষমতা বৃদ্ধির ওপর আরও জোর দেওয়া হবে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সকলের সম্মিলিত প্রয়াসের মাধ্যমে অভিযোজনমূলক কার্যক্রমসমূহ গ্রহণ এবং তা বাস্তবায়ন করা হবে।

(ঢাকাটাইমস/১৯ ফেব্রুয়ারি/জেএ/এসএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র: লু

সারাদেশে ‘নো হেলমেট, নো ফুয়েল’ নীতি কার্যকরের নির্দেশ

প্রবাসীদের এনআইডি কার্যক্রম দেখতে যুক্তরাজ্য যাচ্ছেন ইসি আলমগীর

নারীদের পরিবর্তনের মূল চালিকাশক্তি হিসেবে তৈরি করতে হবে: প্রধানমন্ত্রী 

অভিশপ্ত মে মাস, আয়লা-আমফানের পর ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’! 

আরসার আস্তানায় গোলাবারুদ জব্দ: ঘটনাস্থলে সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয়করণ দল

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন ১৮০ পুলিশ সদস্য

‘পূর্ব বা পশ্চিম, ফুচকা সেরা’, খেয়ে প্রশংসায় পঞ্চমুখ লু

সৌদি আরব গেছেন ১৮ হাজার ৬৫১ হজযাত্রী

স্মরণশক্তিকে মেধা বলার মানসিকতা পরিহার করতে হবে: শিক্ষামন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :