কুমিল্লা-সিলেট মহাসড়কের দেবীদ্বার অংশে সিএনজি স্ট্যান্ড ইজারা দিলেন ইউএনও!

দেবীদ্বার (কুমিল্লা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৩৫

কুমিল্লা-সিলেট মহাসড়কের দেবীদ্বার উপজেলা সদর থেকে মুরাদনগরের কোম্পানীগঞ্জ অংশ সিএনজি চালিত অটোরিকশা ও মাইক্রোবাসের স্ট্যান্ড হিসেবে ইজারা দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ডেজি চক্রবর্তী।

সম্প্রতি পৌর প্রশাসকের এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেওয়া হয়।

এর আগে গত সোমবার (২০ ফেব্রুয়ারি) দেবীদ্বার উপেজেলা নির্বাহী কর্মকর্তা ডেজী চক্রবর্ত্তী স্বাক্ষরিত স্মারক সূত্রে জানা যায়, কুমিল্লা-সিলেট হাইওয়ে সড়ক সংলগ্ন দেবীদ্বার পুরাতন বাজার থেকে- ওয়াহেদপুর, জেলা পরিষদ মার্কেটের উত্তর গলি থেকে কোম্পানীগঞ্জ রোড, দেবীদ্বার-চান্দিনা রোডস্থ বিআরডিবি আওতাভুক্ত ইউসিসিএর জায়গা, নিউমার্কেট রহমানিয়া সুপার মার্কেটের সামনে থেকে কুষ্ণপুর রোড, দেবীদ্বার ফুলগাছতলা থেকে খলিলপুর রোড, সরকারী হাসপাতাল গেট সিএনজি ও ইজিবাইক স্ট্যান্ড ইজারা দেওয়া হয়।

প্রজ্ঞাপন সূত্রে আরও জানা যায়, ৬টি স্ট্যান্ডের মধ্যে দেবীদ্বার-চান্দিনা সড়কের বিআরডিবির আওতাভুক্ত ইউসিসির স্ট্যান্ড ছাড়া বাকি সবগুলো কুমিল্লা-সিলেট হাইওয়ে সড়কের পাশে।

দেবীদ্বার পৌরসভার ছয়টি স্ট্যান্ডের জন্য গত ২ জানুয়ারি নতুন করে পৌর কর্তৃপক্ষ ইজারা বিজ্ঞপ্তির আহ্বান করলে হাইওয়ে সড়কে যানজটের ভোগান্তি রুখতে এর বিরুদ্ধে পৌর এলাকার মো. সোহেল রানা নামে এক ব্যবসায়ী উচ্চ আদালতের স্মরণাপন্ন হন। এর প্রেক্ষিতে তিনি গত ৯ জানুয়ারি উচ্চ আদালতে রিট আবেদন করেন। পরে উচ্চ আদালতের বিচারপতি জাফর আহেমদ ও বিচারপতি মো. বশিরুল্লাহর দ্বৈত বেঞ্চ আবেদনের শুনানি শেষে ওই ৬টি স্ট্যান্ড ইজারাদানের কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত ঘোষণা করেন।

অপরদিকে হাইকোর্টের ওই স্থগিতাদেশের বিরুদ্ধে দেবীদ্বার পৌর এলাকার তরিকুল ইসলাম সুমন নামে এক ইজারাদারের পিটিশনের প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট হাইকোর্ট ঘোষিত স্থগিতাদেশটি ৮ সপ্তাহের জন্য স্থগিতাদেশ দেন। যার মেয়াদ ৩১ জানুয়ারি থেকে (২৭ মার্চ পর্যন্ত) ৮ সপ্তাহ বহাল থাকবে। সুপ্রিম কোর্ট দরপত্রের ওপর ৮ সপ্তাহ স্থগিতাদেশ প্রত্যার অর্থাৎ পূর্বের রায় স্থগিত করলেও হাইওয়ের সড়কের উপর ইজারা প্রদানের কোনো দিক নির্দেশনা দেননি। সোহেল রানার রিট আবেদনে হাইকোর্ট কর্তৃক গত ৯ জানুয়ারি ইজারা প্রদান স্থগিত করলেও, স্থগিতাদেশের ১দিন পর (১০ জানুয়ারি) আহ্বানকৃত দরপত্রের আলোকে ওই ইজারা দেওয়া হয়।

দেবীদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, উপজেলা সমন্বয় কমিটির মিটিং এবং আইনশৃংখলা মিটিং-এ জনভোগান্তি, অতিরিক্ত টুল আদায় এবং হাইওয়ে সড়কে যানজট নিরসনে সর্বসম্মতিক্রমে ইজারা প্রদান স্থগিত করা হয়। পৌরসভার কর্তৃত্বে যেহেতু পৌর প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সেহেতু তাকেও হাইওয়ে সড়কের উপর ইজারা না দেওয়ার আহ্বান করেছি। তবু ইউএনও কার স্বার্থে ইজারা দিয়েছেন তিনিই ভালো বলতে পারবেন। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ডেজী চক্রবর্তীকে একাধিকবার ফোন কল করা হলে তাকে পাওয়া যায়নি।

তবে পৌর সচিব মো. ফখরুল ইসলামের সঙ্গে যোগাযোগ করলে তিনি এ বিষয়ে কোনো তথ্য না দিয়ে তথ্য জানতে তথ্য প্রযুক্তি আইনে আবেদন করতে বলেন।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :