অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমানকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে বক্তারা

বেদে জনগোষ্ঠীর নিজস্ব ভাষা থাকলেও তা অনেকেরই অজানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৩ মার্চ ২০২৩, ২৩:৪০ | প্রকাশিত : ০৩ মার্চ ২০২৩, ২২:০৫

বেদে জনগোষ্ঠীর নিজস্ব একটি ভাষা থাকলেও তা অনেকের কাছে অজানা। চোখের সামনে থেকে একটি ভাষা হারিয়ে যাচ্ছে। সেই আক্ষেপ থেকে ভাষাটি নিয়ে গবেষণা শুরু করেন এবং শত বিপত্তি পেরিয়ে ভাষাটি রক্ষার জন্য বইটি প্রকাশ করেন লেখক, গবেষক ও অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান।

শুক্রবার বিকালে রাজধানীর শান্তিনগরে পাঞ্জেরি পাবলিকেশনস মিলনায়তনে ‘ঠার : বেদে জনগোষ্ঠীর ভাষা’ গবেষণাগ্রন্থ রচনার মধ্য দিয়ে বেদে ভাষা সংগ্রহ ও সংরক্ষণে বিশেষ অবদানের জন্য ‘আন্তর্জাতিক মাতৃভাষা পদক প্রাপ্তি উপলক্ষে লেখক, গবেষক ও অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমানকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানটির আয়োজন করে বইটির প্রকাশক পাঞ্জেরি পাবলিকেশন।

অতিরিক্ত ডিআইজি মোশতাক আহমেদ বলেন, হাবিবুর রহমান শুধু পুলিশ নন একজন মানবিক মানুষও। পেশার বাইরেও দেশ-জাতি ও মানুষের জন্য অনেক কিছু করেছেন। তিনি চান পুলিশ-সাধারণ মানুষের মধ্যে একটা সম্পর্ক থাকুক।

নাট্যকার শাকুর মজিদ বলেন, লেখক, ভাষা নিয়ে লেখার কেউ আগ্রহও দেখায়নি। অবশেষে একটি কেসকে তদন্ত করতে গিয়ে পুলিশের চাকরি করা অনুসন্ধানী এই লেখক অসাধ্যকে সাধন করে দীর্ঘ গবেষণা করে বইটি লিখে একটি ভাষাকে টিকিয়ে রাখলেন। অভিনন্দন লেখক, গবেষক ও অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমানকে।

শিক্ষাবিদ ও নাট্যজন ড. রতন সিদ্দিকী বলেন, পুলিশের পেশায় থেকেও হাবিবের অনেক লেখা তাক লাগিয়ে দিয়েছে। অবহেলিত, অনাদৃত বেদেদের ঠার ভাষাকে তিনি রক্ষা করেছেন।

ভারতের পশ্চিমবঙ্গের শিক্ষাবিদ ও নাট্যজন ড. অনিত রায় বলেন, তিনি লেখায় তুলে এনেছেন সম্প্রদায়ের আদ্যোপান্ত। এই বই পড়লে সম্প্রদায়টি সম্পর্কে অজানা সব কথা জানা যাবে। লেখক তার সহজ লেখনীর মাধ্যমে বিলুপ্তপ্রায় ভাষাটি ফুটিয়ে তুলেছেন।

কবি বাংলা একাডেমির মহপরিচালক মোহাম্মদ নূরুল হুদা বলেন, আমাদে চোখের সামনে ঘুরে বেড়ায় এই সম্প্রদায়। অথচ তাদের সম্পর্কে অনেক তথ্যই আমরা জানি না। এই সম্প্রদায় নিয়ে খুব একটা গবেষণায়ও হয়নি। ফলে সম্প্রদায়ের ভাষাটি বিলুপ্ত হতে চলছিল। নিজ উদ্যোগে লেখক জটিল এই গবেষণা করে একটি সম্প্রদায়ের ভাষাকে রক্ষা করে দিলেন।

পাঞ্জেরি পাবলিকেশনের ব্যবস্থাপনা পরিচালক কামরুল হাসান শায়কের সভাপতিত্বে আবৃত্তি শিল্পী মজুমদার বিপ্লবের পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি ও প্রাবন্ধিক মিনার মনসুর প্রমুখ।

(ঢাকাটাইমস/৩মার্চ/পিআর/এসএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :