গুলিতে নিহত দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিলো বিএসএফ

পঞ্চগড় প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১১ মে ২০২৪, ০৯:৫১ | প্রকাশিত : ১১ মে ২০২৪, ০৯:৪৭

পঞ্চগড় জেলার তেঁতুলিয়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নিহত দুই বাংলাদেশি যুবকের মরদেহ দুই দিন পর ফেরত দেওয়া হয়েছে।

শুক্রবার বিকাল সাড়ে ৫টার দিকে বাংলাবান্ধা স্থলবন্দরের শূন্যরেখায় তেঁতুলিয়া মডেল থানা-পুলিশের কাছে মরদেহ দুটি হস্তান্তর করে ভারতের ফাঁসি দেওয়া থানা-পুলিশ।

নিহত ইয়াসিন আলী (২৩) উপজেলার তিরনইহাট ইউনিয়নের ব্রহ্মতল এলাকার কিতাব আলীর ছেলে। আবদুল জলিল (২৪) একই উপজেলার তেঁতুলিয়া সদর ইউনিয়নের মাগুরা এলাকার জয়নাল আবেদীনের ছেলে।

মরদেহ হস্তান্তরের সময় বিএসএফ ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য, স্থানীয় জনপ্রতিনিধি ও নিহত দুই যুবকের স্বজনেরা উপস্থিত ছিলেন। পরে পুলিশ নিহত ইয়াসিন আলী ও আবদুল জলিলের স্বজনদের কাছে মরদেহ দুটি হস্তান্তর করে।

এ বিষয়টি নিশ্চিত করেছেন তেঁতুলিয়া মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজয় কুমার।

তিনি জানান, ভারতের ফাঁসি দেওয়া থানা-পুলিশ, বিজিবি-বিএসএফের উপস্থিতিতে দুই যুবকের মরদেহ পুলিশের কাছে হস্তান্তর করেছে। পরে দুই পরিবারের কাছে মরদেহ বুঝিয়ে দেওয়া হয়েছে। স্বজনেরা মরদেহ দুটি বাড়িতে নিয়ে গেছেন।

বিজিবি, স্থানীয় লোকজন ও জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১২টার পর তেঁতুলিয়ার খয়খাটপাড়া সীমান্ত এলাকার ৪৪৬ নম্বর মেইন পিলারের ১৪ (আর) এলাকায় বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় বিএসএফের গুলিতে ওই দুই যুবক নিহত হন। ঘটনার পর বুধবার ভোরে বিএসএফের ১৭৬ ব্যাটালিয়নের ফকিরপাড়া ক্যাম্পের সদস্যরা তাঁদের মরদেহ নিয়ে যান এবং ভারতের ফাঁসি দেওয়া থানা–পুলিশের হাতে হস্তান্তর করেন। ঘটনার সময় ওই দুই যুবকের সঙ্গে থাকা অন্যরা পালিয়ে এসে বিষয়টি নিহত ব্যক্তিদের পরিবারকে জানান। পরে তাঁরা জনপ্রতিনিধি ও বিজিবিকে বিষয়টি জানান।

এ ঘটনায় বুধবার সকালে ও দুপুরে ওই সীমান্তে বিজিবি-বিএসএফের দুই দফায় পতাকা বৈঠক হয়। এ বৈঠকে বিজিবির পক্ষ থেকে এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে মরদেহ ফেরত চাওয়া হয়। দুপুরে দ্বিতীয় দফায় ব্যটালিয়ন পর্যায়ের পতাকা বৈঠকে বিএসএফ এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে। এ ছাড়া ময়নাতদন্ত এবং আইনি প্রক্রিয়া শেষে মরদেহ ফেরত দেওয়ার আশ্বাস দিয়েছিল বিএসএফ।

(ঢাকা টাইমস/১১মে/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :