বেতার ভবনে বঙ্গবন্ধুর ভাষণের স্মৃতি সংরক্ষণে জাদুঘর করা হবে: বিএসএমএমইউ উপাচার্য

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ০৭ মার্চ ২০২৩, ১৬:২৭

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নানা আয়োজনের মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হয়েছে। এসব আয়োজনের মধ্যে ছিল রাজধানীর শাহবাগের পুরাতন বাংলাদেশ বেতার ভবনে পুষ্পস্তবক অপর্ণ, বিএসএমএমইউর বি ব্লকের ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ। মঙ্গলবার সকাল পৌনে ১০টার দিকে শাহবাগের পুরাতন বেতার ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও পুষ্পস্তবক অপর্ণ করেন বিএসএমএমইউর উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ।

ঐতিহাসিক এই কর্মসূচি পালনের সময় বিএসএমএমইউর উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চ ভাষণের মাধ্যমেই বাঙালি জাতি উদ্বুদ্ধ হয়ে মহান স্বাধীনতার যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। যার ফল শ্রুতিতে স্বাধীন বাংলাদেশ অর্জিত হয়েছে। মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ বেতার, শাহবাগের সম্প্রচার ভবন ১৯৬০ সালে স্থাপিত হয়। এটি দেশের প্রথম এবং প্রাচীনতম পুর্ণাঙ্গ ব্রডকাস্টিং হাউজ। এই সম্প্রচার ভবন বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ঐতিহ্য ও সংস্কৃতির অন্যতম ধারক ও বাহকরূপে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এই ভবনের নীচ তলায় আঞ্চলিক প্রকৌশলীর দপ্তর, বাংলাদেশ বেতার, ঢাকা কেন্দ্রের অবস্থান। এই কেন্দ্রটি পুরাতন প্রচার ভবন নামে পরিচিত। ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু ঐতিহাসিক ভাষণ সরাসরি সম্প্রচারে তদানীন্তন পাকিস্তান সরকারের নিষেধাজ্ঞার প্রতিবাদে এই কেন্দ্রের সকল সম্প্রচার কার্যক্রম বেতার কর্মীরা বন্ধ করে দেন। আর তাঁদের আন্তরিক প্রচেষ্টায় পরের দিন

৮ মার্চ সকালে এখান থেকে ঐতিহাসিক ভাষণটি প্রচারিত হয়। স্বাধীন বাংলাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই কেন্দ্রের ১ নম্বর ষ্টুডিও থেকে জাতির উদ্দেশ্যে প্রথম সরাসরি ভাষণ দেন। এই পুরাতন বেতার ভবন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএসএমএমইউর চিকিৎসাসেবার পরিধি বিস্তৃত করতে এই ভবনটি অত্র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছেন। পুরাতন বেতার ভবনের যে কক্ষ হতে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচারিত হয়েছে তা সংরক্ষণ করে জাদুঘর প্রতিষ্ঠা করা হবে।

বিএসএমএমইউর উপাচার্য তার বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত শক্তিশালী করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা নির্মাণ করতে এবং প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

পরে বিএসএমএমইউর বি ব্লকে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে বিএসএমএমইউর উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষকেরা, চিকিৎসকেরা, ছাত্রছাত্রীরা, , কর্মকর্তারা, , নার্সরা ও কর্মচারীরা পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। মহতি এই আয়োজনে বিএসএমএমইউর উপ-উপাচার্য (শিক্ষা) একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) মো. মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান, ডিন মোহাম্মদ আলী আসগর মোড়ল, ডিন মোহাম্মদ হোসেন, ডিন মাসুদা বেগম, ডিন শিরিন তরফদার, ডিন দেবতোষ পাল, রেজিস্ট্রার স্বপন কুমার তপাদার, প্রক্টর মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) আবু নাসার রিজভী অংশ নেন। বঙ্গবন্ধুর মুর‌্যালে স্বাধীনতা চিকিৎসক পরিষদ, বিএসএমএমইউ শাখার পক্ষ থেকেও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

(ঢাকাটাইমস/০৭ মার্চ/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

১৫৭ উপজেলায় দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন

মধ্যরাত থেকে সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা

উপজেলা নির্বাচন: মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী, কার কী দায়িত্ব

ভারতে গিয়ে নিখোঁজ এমপি আনোয়ারুল, স্বরাষ্ট্রমন্ত্রী বললেন ‘উদ্বিগ্ন হওয়ার কারণ নেই’

এসএমসি প্লাস ও রিচার্জের সব ড্রিংকস বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ

সমন্বয় সভায় কর্মকর্তাদের বিশেষ দিক-নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ

উপজেলা নির্বাচন: প্রথম ধাপের চেয়েও দ্বিতীয় ধাপে ভোট সুষ্ঠু হবে

‘স্বাস্থ্যসেবায় দরিদ্র জনসংখ্যার চাহিদা পূরণে সরকারের বরাদ্দ অপর্যাপ্ত’

মঙ্গলবার ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :