ঘূর্ণিঝড় মোখা: পটুয়াখালীতে প্রস্তুত ৭০৩ সাইক্লোন শেল্টার, ৪০ মুজিব কিল্লা

পটুয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ মে ২০২৩, ১০:২১

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মোখা উপকূলে আঘাত হানলে ও পরবর্তী সময়ে যে কোনও পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের পূর্ব প্রস্তুতি নিয়েছে পটুয়াখালী জেলা প্রশাসন।

এর অংশ হিসেবে জেলায় ৭০৩ সাইক্লোন শেল্টার ও ৪০টি মুজিব কিল্লা (আকস্মিক বন্যার পানি থেকে বাঁচতে উঁচু স্থানে নিরাপদ আশ্রয়কেন্দ্র) প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম।

বৃহস্পতিবার বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় এ তথ্য জানান তিনি।

সভায় আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সাজেদুল ইসলাম সজল, অতিরিক্ত জেলা প্রশাসক মো. হুমায়ুন কবির, সিভিল সার্জন এস.এম. কবির হাসানসহ বিভিন্ন দপ্তর প্রধান, সংবাদমাধ্যম কর্মী, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রধানরা।

সভায় জেলা প্রশাসক বলেন, জেলায় ৭০৩টি সাইক্লোন শেল্টার ও ৪০টি মুজিব কিল্লা, সুপেয় পানি প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া প্রতিটি ইউনিয়নে একটি করে মেডিকেল টিম গঠন, দরকারি ওষুধের ব্যবস্থা ও পর্যাপ্ত শুকনো খাবার সংগ্রহে রাখা হয়েছে।

তিনি বলেন, অরক্ষিত ও ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধগুলোয় পর্যাপ্ত জিওব্যাগ দিয়ে জরুরি মেরামত, সকল মানুষের কাছে সতর্ক বার্তা পৌঁছে দিয়ে তাদেরকে সতর্ক করা, উদ্ধারকর্মী ও স্বেচ্ছাসেবদের প্রস্তুত রাখা এবং প্রতিটি উপজেলায় নিয়ন্ত্রণ কক্ষ প্রস্তুত রাখার জন্য বিভিন্ন দপ্তর প্রধানকে নির্দেশনা প্রদান করা হয়েছে।

জেলা পুলিশ জানায়, দুর্যোগকালীন সময় সচেতনতামূলক প্রচারণা, জনসাধারনের নিরাপত্তা প্রদান ও উদ্ধার কাজে সার্বিক সহযোগীতা করবে জেলা পুলিশ।

সিভিল সার্জন এস.এম. কবির হাসান জানান, পর্যাপ্ত পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও খাবার স্যালাইনসহ প্রয়োজনীয় ওষুধ নিয়ে প্রতিটি ইউনিয়নে একটি করে মেডিকেল টিম থাকবে।

প্রসঙ্গত, রবিবার দুপুরে বাংলাদেশের কক্সবাজার ও মিয়ানমারের কায়াকপুরে আঘাত হানতে পারে প্রবল ঘূর্ণিঝড় মোকা। এ সময় গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৬০ কিলোমিটার।

(ঢাকাটাইমস/১২মে/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :