সুনামগঞ্জে দুটি স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসক নেই, চরম দুর্ভোগ

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মে ২০২৩, ১৯:১৭

স্বাস্থ্যসেবা প্রত্যন্ত হারাঞ্চলের মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য সরকার চেষ্টা করছে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলায় দুটি স্বাস্থ্য কেন্দ্রে দীর্ঘদিন ধরেই চিকিৎসক শূন্য রয়েছে। এরপরও দায়িত্বশীল কর্তৃপক্ষ কোনো পদক্ষেপই নিচ্ছে না। ফলে প্রতিদিন দুটি স্বাস্থ্যকেন্দ্রে অর্ধশত গ্রামের হতদরিদ্র খেটে খাওয়া নারী, পুরুষ, শিশু, গর্ভবতী মহিলাসহ অর্ধলক্ষাধিক মানুষ গেলেও স্বাস্থ্যসেবা না পেয়ে ক্ষোব নিয়ে বাড়ি ফিরছেন।

এমনি চিত্র দেখা গেছে হাওর বেষ্টিত সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়দল দক্ষিণ ইউনিয়নের মাটিয়ান হাওর পাড়ে কাউকান্দি বাজারের সাথে দক্ষিণ বড়দল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ও উত্তর শ্রীপুর ইউনিয়নের সীমান্ত এলাকার শহীদ সিরাজলেক পাড়ে উত্তর শ্রীপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যানটিতে।

খোঁজ নিয়ে জানা যায়, দেশের পরিবার পরিকল্পনা কেন্দ্রের প্রয়োজনীয় স্বাস্থ্য সেবার উদ্যোগ গ্রহণ করা হলেও পিছিয়ে রয়েছে দক্ষিণ বড়দল ও উত্তর শ্রীপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র দুটিতে। উপজেলায় দক্ষিণ বড়দল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি মুল দরজা খোলা রয়েছে তবে ভেতরে নেই স্বাস্থ্যসেবা। গত চার মাস ধরে কোন স্বাস্থ্যসেবা পাচ্ছেন না আগতরা। অথচ এই ইউনিয়ন ভিত্তিক স্বাস্থ্য কেন্দ্রটিতে গিয়ে প্রতিদিন জরুরিভাবে বিনা মূল্যে চিকিৎসা ওষুধ পেত হতদরিদ্র খেটে খাওয়া মানুষ। বর্তমানে স্বাস্থ্যসেবা নিতে না পেরে প্রতিদিন শত শত মানুষ স্বাস্থ্যকেন্দ্র এসে সুচিকিৎসা সেবা থেকে বঞ্চিত হয়ে ক্ষোব নিয়ে বাড়ি ফিরছেন। এতে করে অসহায় মানুষ গুলো আর্থিক সংকটের মধ্যে কেউ বাজারের ফার্মেসিতে গিয়ে, কেউবা কবিরাজের শরণাপন্ন হয়ে চিকিৎসা নিতে হচ্ছে। এতে করে অপচিকিৎসা শিকার হচ্ছে মানুষজন।

অপরদিকে, ট্যাকেরঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটিতে একজনও লোক নেই। ফলে দীর্ঘ দিন ধরে এর কার্যক্রম নেই। ফলে সুচিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে স্থানীয় এলাকাবাসী।

অথচ এ স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র দুটিতে ৬টি পদ রয়েছে। এই পদ গুলোর মধ্যে ১জন মেডিকেল অফিসার, ১ জন উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার,পরিবার ও পরিকল্পনা প্রদর্শিকা ১ জন, ফার্মাসিস্ট ১ জন, আয়া ১ জন, এমএলএসএস ১ জন। এর মধ্যে একজন এমএলএসএস রয়েছেন এই স্বাস্থ্য কেন্দ্রটিতে।

উত্তর শ্রীপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণটির পাশের গ্রামের বাসিন্দা আরিফ মিয়া জানান, স্বাস্থ্য কেন্দ্রটি আছে তবে থালা ঝুলানো থাকে ফলে চিকিৎসা সেবা নিতে পারে না কেউ। সরকার এই স্বাস্থ্য কেন্দ্রটি কেন তৈরি করল আর কেনই বা জনবল দিয়ে চিকিৎসা সেবা দিচ্ছে না তা বুজে আসছে না। এতে করে সরকারের সুনামের পরিবর্তে দুর্নাম ছড়াচ্ছে।

দক্ষিণ বড়দল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের পাশের কাউকান্দি গ্রামের পলি বেগম, রাহেলা বেগম জানান, শারীরিক সমস্যা নিয়ে গিয়েছিলাম সকালে স্বাস্থ্য কেন্দ্রটিতে। চিকিৎসা সেবা পাইনি। আজেই নয় গত কয়েক মাস ধরেই এখানে কোনো চিকিৎসা পাচ্ছে না কেউ। এখন হয় কাউকান্দি বাজারের ফার্মেসিতে না হয় গ্রাম চিকিৎসক আর না হয় উপজেলা সদরে যেতে হবে।

তাহিরপুর উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা মো. জসিম উদ্দিন জানান, বড়দল দক্ষিণ ইউনিয়নের স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কেন্দ্রটিতে একজন ভিজিটর ছিলেন। তিনি উপজেলার বালিজুরি ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে বদলি হওয়ায় এখানে সেবা দেয়া যাচ্ছে না। এ বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। এছাড়াও ট্যাকেরঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটিতে একজনও লোক নেই। পদ থাকলেও জনবল পাচ্ছি না।

(ঢাকাটাইমস/২৭মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ঝিনাইদহে শহরে গরুর খামার, দুর্গন্ধ ও ডেঙ্গু আতঙ্কে এলাকাবাসী

জনগণের চলাচল বাধাগ্রস্ত হলে ব্যবস্থা:  আইনমন্ত্রী

এখনো পর্যটকশূন্য সিলেট, ক্ষতি ৫০০ কোটি 

রাজবাড়ীতে পদ্মার পানি বিপৎসীমার ওপরে, ভাঙন চলছে

পেঁয়াজ সংরক্ষণে ৬৫টি মডেল ঘর নির্মাণ: ফরিদপুরে কৃষকের মুখে হাসি

লক্ষ্মীপুরে সুপারি বাগানে পড়ে ছিল গৃহবধূর গলাকাটা মরদেহ

চাঁপাইনবাবগঞ্জে বজ্রপাতে আদিবাসী নারীসহ তিন জনের মৃত্যু

শেরপুরে বন্যার পানিতে ডুবে দুই স্কুলছাত্রের মৃত্যু

ঝিনাইদহে স্কুল মাঠ দখল করে সড়কের নির্মাণ সামগ্রী, ঝুঁকিতে শিশু-শিক্ষার্থীরা

ধামইরহাটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন 

এই বিভাগের সব খবর

শিরোনাম :