রাতের আঁধারে চিড়িয়াখানার হরিণ জবাই করে ভাগ-বাটোয়ারা, গ্রেপ্তার ১

শেরপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মে ২০২৩, ১৮:৩৮

শেরপুরের নালিতাবাড়ীর মধুটিলা ইকোপার্কের মিনি চিড়িয়াখানা থেকে একমাত্র চিত্রা হরিণটি রাতের আঁধারে জবাই করে খেয়ে ফেলার অভিযোগ উঠেছে। এ ঘটনায় সম্পৃক্ত থাকার অভিযোগে মঙ্গলবার বাদশা মিয়া (৩৫) নামে একজনকে গ্রেপ্তার করে আদালতে পাঠায় পুলিশ। এর আগে রবিবার রাতে হরিণ জবাই করার ঘটনার পর সোমবার সকালে বাদশা মিয়াকে আটক হয়। এ সময় তার কাছ থেকে হরিণের চামড়া উদ্ধার করে বন বিভাগ।

গ্রেপ্তার বাদশা মিয়া উপজেলার বাতকুচি গ্রামের জাহেদ আলীর ছেলে।

অভিযোগ রয়েছে, হরিণ জবাইয়ের ঘটনায় ৭-৮ জনের একটি দল জড়িত রয়েছে।

জেলা বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, ময়মনসিংহ বন বিভাগের আওতাধীন মধুটিলা-ইকোপার্কের ভেতরে মিনি চিড়িয়াখানায় থাকা দুইটি হরিণের মধ্যে একটির মরদেহের অংশ বিশেষ পার্কের ভেতরে পাওয়া যায় গত ৯ এপ্রিল। পরে ওই হরিণটি বন্য শিয়াল খেয়ে ফেলে।

পরে চিড়িয়াখানায় থাকা একমাত্র চিত্রাহরিণটি গত রোববার রাতে বাতকুঁচি নামাপাড়া এলাকার কতিপয় দুর্বৃত্ত মিলে চুরি করে জবাই করার পর ভাগ-বাটোয়ারা করে নেয়। পরদিন সোমবার ভোরে বিষয়টি টের পেয়ে বন বিভাগের লোকজন তদন্তে নামেন এবং সকালে বাতকুঁচি বাজার থেকে ওই গ্রামের বাদশা মিয়াকে আটক করে। এ সময় তাকে জিজ্ঞাসাবাদের একপর্যায়ে তার স্বীকারোক্তি অনুযায়ী বাদশার পুকুর থেকে জবাই করা হরিণের চামড়া উদ্ধার করা হয়।

বিষয়টি নিশ্চিত করে ময়মনসিংহ বন বিভাগের মধুটিলা রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, প্রাপ্তবয়স্ক হরিণটির ওজন ছিল প্রায় ৫০ কেজি। বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী আজ মঙ্গলবার গ্রেপ্তারকৃত বাদশাকে আদালতে পাঠানো হয়েছে।

রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম আরও বলেন, হরিণ জবাইয়ের ঘটনায় ৭-৮ জনের সম্পৃক্ততার প্রমাণ পাওয়া গেছে। তাদেরকেও আটক করে আইনের আওতায় আনা হবে।

(ঢাকাটাইমস/৩০মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :