উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে সংঘাত, সংঘর্ষে রণক্ষেত্র তারাকান্দা

ময়মনসিংহ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুন ২০২৩, ০৮:৫০

ময়মনসিংহের উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে তারাকান্দা রণক্ষেত্রে পরিণত হয়েছে। এসময় গুলিবিদ্ধসহ অন্তত ২০ জন আহত হয়েছেন।

বৃহস্পতিবার রাত ৮টার দিকে নাগাদ তারাকান্দা বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় আওয়ামী লীগ দলীয় প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

এদিকে সংঘর্ষে ককটেল ও গুলির শব্দে পুরো এলাকা কেঁপে উঠে। এসময় দোকানপাট ভাংচুর ও অগ্নি সংযোগের ঘটনাও ঘটে। প্রায় ২ ঘণ্টা ধরে চলে সহিংসতা। পরে রাত সাড়ে দশটার দিকে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

জানা যায়, বৃহস্পতিবার রাত আটটার দিকে তারাকান্দা উপজেলা সদর বাজারে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী নূরুজ্জামানের প্রধান নির্বাচন পরিচালনা কার্যালয়ে নেতাকর্মীরা অবস্থান করছিল। একই সময়ে তারাকান্দা উত্তর বাজার থেকে উপজেলা সদরে আওয়ামী লীগের দলীয় প্রার্থীর সমর্থকরা একটি মিছিল বের করে। এটি তারাকান্দা দক্ষিণ বাজারস্থ এইচ এ ডিজিটাল স্কুলের সামনে থেকে ঘুরে বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় এসে বিদ্রোহী প্রার্থীর কার্যালয়ের কাছে যেতেই ককটেল ও গুলির শব্দে পুরো এলাকা কেঁপে উঠে। এ সময় দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে প্রায় ২ ঘণ্টা সহিংসতা চলে।

এদিকে সংঘর্ষে আহতদের উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল ও স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে।

আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী নুরুজ্জামান সরকার অভিযোগ করে বলেন, আমার নেতাকর্মীরা নির্বাচনি কার্যালয়ে অবস্থান করার সময় আওয়ামী লীগের দলীয় প্রার্থীর সমর্থনে একটি মিছিল বের হয়। সেই মিছিল থেকে যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা ককটেল, দেশীয় অস্ত্র ও নাইট শুটারগান দিয়ে আমাকে মারার জন্য হামলা করে। এতে আমার অন্তত ১৫ জন কর্মী গুলিবিদ্ধ হয়েছেন।

আওয়ামী লীগের দলীয় প্রার্থী ফজলুল হক দাবি করে বলেন, তারাকান্দা উত্তর বাজার থেকে নেতাকর্মীরা শান্তিপূর্ণ মিছিল বের করলে সেই মিছিলে অতর্কিতভাবে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ও গুলিবর্ষণ করে হামলা করে বিদ্রোহী প্রার্থীর লোকজন। এ সময় আমার অন্তত ৫ জন নেতাকর্মী আহত হয়েছেন।

এদিকে ঘটনার পরপর ময়মনসিংহ-শেরপুর সড়কের তারাকান্দার মধুপুর বাজার এলাকায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন বিদ্রোহী প্রার্থী নূরুজ্জামানে সর্মথকরা। তখন সড়কের দুই পাশের কয়েক কিলোমিটার এলাকায় যানবাহন আটকা পড়ে। পরে পুলিশ রাত সাড়ে দশটায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে যান চলাচল স্বাভাবিক করে।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ রফিকুল ইসলাম বলেন, তারাকান্দা থেকে গুলিবিদ্ধসহ আটজন হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তারা।

তারাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের বলেন, আমাদের কাছে তথ্য আছে সংঘর্ষে চলাকালে ৫ জন আহত হয়েছেন। ককটেল বিস্ফোরণ হয়েছে, গুলির বিষয়টি যাচাই করতে হবে। ঘটনার পর সড়ক অবরোধ করলে পরিস্থিতি শান্ত করে সড়কের যান চলাচল চলাচল স্বাভাবিক করা হয়। ঘটনাস্থলসহ আশপাশ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

আরও পড়ুন: সুনামগঞ্জে বজ্রপাতে কৃষকের মৃত্যু

প্রসঙ্গত, আগামী ১২ জুন তারাকান্দা উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান ফজলুল হক, আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থী এবং উপজেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদবিষয়ক সম্পাদক (বহিস্কৃত) নুরুজ্জামান সরকার, জাতীয় পার্টির প্রার্থী এম এ মাসুদ তালুকদার, ইসলামী আন্দোলনের প্রার্থী রফিকুল ইসলাম মন্ডল।

(ঢাকাটাইমস/০২জুন/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :