করোনা পরীক্ষা ও চিকিৎসায় দুর্নীতি: আজাদ-সাহেদদের বিচারে ধীরগতি

আশিক আহমেদ, ঢাকা টাইমস
| আপডেট : ১২ জুন ২০২৩, ১০:৩০ | প্রকাশিত : ১২ জুন ২০২৩, ১০:২৭

সময়মতো সাক্ষি না আসায় করোনা পরীক্ষা ও চিকিৎসায় দুর্নীতিতে জড়িত স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদ এবং রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদ করিমসহ ছয়জন আসামির বিচার চলছে ধীরগতিতে। ঢাকার ষষ্ঠ বিশেষ জজ মঞ্জুরুল ইমামের আদালতে বিচারাধীন এ মামলায় ২২ জুন সাক্ষ্য নেওয়ার কথা থাকলেও দুদকের আইনজীবী হজে যাওয়ার কারণে এবার সাক্ষ্যগ্রহণ না-ও হতে পারে। মামলায় একমাত্র সাহেদ বাদে অন্যসব আসামি জামিনে রয়েছেন। রবিবার বিকালে ঢাকা টাইমসকে মুঠোফোনে এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকার ষষ্ঠ বিশেষ জজ আদালতে দুদকের সহকারী কৌঁসুলি মাহমুদ হোসেন জাহাঙ্গীর। তিনি ঢাকা টাইমসকে বলেন, ‘গত ১৮ মে এই মামলায় সাক্ষ্য গ্রহণের ধার্য তারিখ ছিল। কিন্তু আদালতে সাক্ষি না আসায় সাক্ষ্য নেওয়া হয়নি। কিন্তু এবার কী হবে সেটা আমি বলতে পারছি না। কারণ আমি হজে যাব। আমার কোর্টে একজনকে চার্জে দিয়ে যাব। তিনি কী করবেন সেটা আমি বলতে পারছিন না।’

আরও পড়ুন>>ঢালি কনস্ট্রাকশনকে ৪০৮ কোটি টাকা ঋণ দিতে কোনো নিয়মই মানেনি শাহজালাল ব্যাংক

২০২২ সালের ১৪ আগস্ট মামলার বাদী দুদকের উপপরিচালক ফরিদ আহমেদ পাটোয়ারী আদালতে সাক্ষ্য দেন। এরপর গত বছর ২৯ সেপ্টেম্বর দুদকের উপপরিচালক শেখ গোলাম মওলা সাক্ষ্য দেন। পরে আরও দুজন সাক্ষ্য দেন। একই আদালত গত বছরের ১২ জুন ছয় আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

স্বাস্থ্যের সাবেক ডিজি আবুল কালাম আজাদ ও সাহেদ ছাড়া মামলার অন্য আসামিরা হলেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক পরিচালক আমিনুল হাসান, উপপরিচালক (হাসপাতাল-১) ডা. মো. ইউনুস আলী, সহকারী পরিচালক (হাসপাতাল-১) ডা. মো. শফিউর রহমান এবং গবেষণা কর্মকর্তা ডা. মো. দিদারুল ইসলাম।

২০২১ সালের ২৩ সেপ্টেম্বর পাঁচজনকে আসামি করে মামলা করেন দুদকের উপপরিচালক মো. ফরিদ আহমেদ পাটোয়ারী। মামলার এজাহারে স্বাস্থ্যের সাবেক ডিজি ডা. আবুল কালাম আজাদের নাম না থাকলেও তদন্তে তার জড়িত থাকার তথ্য পাওয়ায় চার্জশিটে তাকেও আসামি করা হয়। গত বছরের ৩০ সেপ্টেম্বর আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক ফরিদ আহমেদ পাটোয়ারী।

এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে লাইসেন্স নবায়নবিহীন ও বন্ধ রিজেন্ট হাসপাতালকে ডেডিকেটেড কোভিড হাসপাতালে রূপান্তর, মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ) সম্পাদন ও সরকারি প্রতিষ্ঠান নিপসমের ল্যাবে ৩ হাজার ৯৩৯ জন রোগীর করোনা নমুনা বিনামূল্যে পরীক্ষা করান।

তবে অবৈধ পারিতোষিক বাবদ রোগী প্রতি ৩ হাজার ৫০০ টাকা হিসাবে ১ কোটি ৩৭ লাখ ৮৬ হাজার ৫০০ টাকা গ্রহণ করা হয়। এ ছাড়া রিজেন্ট হাসপাতালের মিরপুর ও উত্তরা শাখার চিকিৎসক-নার্স, ওয়ার্ডবয় ও অন্য কর্মকর্তাদের খাবার খরচ বরাদ্দের বিষয়ে ১ কোটি ৯৬ লাখ ২০ হাজার টাকার মাসিক চাহিদা তুলে ধরা হয়।

(ঢাকাটাইমস/১২জুন/এএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিলই রইল, আদালতের সময় নষ্ট করায় জরিমানা 

সার আত্মসাৎ: দুদকের মামলায় কারাগারে সাবেক সংসদ সদস্য পোটন

‘মৃত্যুদণ্ড চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে নয়’ হাইকোর্টের দেওয়া রায় স্থগিত

শিল্পী সমিতি: মিশা-ডিপজল কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট

মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেল: হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করবে সরকার

৩০ কোটি টাকা ঋণ খেলাপি: সাবেক প্রবাসীকল্যাণ মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

জাতীয় পার্টির চেয়ারম্যান পদে জিএম কাদেরের দায়িত্ব পালনে বাধা নেই: আপিল বিভাগ

নায়ক সোহেল চৌধুরী হত্যা মামলা: আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন

যুক্তরাজ্যে সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সাম্রাজ্যের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট 

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ

এই বিভাগের সব খবর

শিরোনাম :