একমাত্র টেস্টে বুধবার মুখোমুখি বাংলাদেশ-আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ জুন ২০২৩, ২০:০৭

ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ দল। এই সিরিজের অংশ হিসেবে আগামীকাল (বুধবার) একমাত্র ম্যাচে মাঠে নামছে দুদল। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়। গাজী টিভি ও টি-স্পোর্টসে ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে।

নিজেদের সর্বশেষ টেস্টে আয়ারল্যান্ডন্ডকে ৭ উইকেটে হারিয়েছিলো বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে জয় পেলে ২০১৮ সালের পর আবারও টানা দুই টেস্ট জয়ের স্বাদ নিবে টাইগাররা। ঘরের মাঠে ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজকে ২-০ ব্যবধানে হারিয়েছিলো বাংলাদেশ।

লক্ষ্য পূরণের কাজটা বাংলাদেশের জন্য সহজই হওয়া উচিত। কারণ ইনজুরির কারণে আফগানিস্তানের বোলিং আক্রমণে নেই দলের সেরা স্পিনার রশিদ খান। অনভিজ্ঞদের নিয়ে দল সাজিয়েছে তারা। তারপরও বেশ কিছু প্রতিভাবান স্পিনার নিয়ে প্রস্তুত সফরকারীরা। যারা ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছে।

সব কিছু বিবেচনায়, টেস্ট জয়ের ক্ষেত্রে ফেভারিট বাংলাদেশ। কিন্তু অতীত টাইগারদের জন্য সুখকর নয়। এই ফরম্যাটে একবারের দেখায় আফগানিস্তানের কাছে ২২৪ রানে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। বৃষ্টিতে খেলার বেশিরভাগ সময় ভেস্তে গেলেও, রশিদের দুর্দান্ত বোলিয়ে নাটকীয় জয় পায় আফগানিস্তান।

টাইগারদের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে জানান গরমের কারণে শেষের দিকে উইকেট খারাপ হলে স্পিনাররা সুবিধা পাবে। তার মতে স্পোর্টিং উইকেট সবাইকে সহায়তা করবে। আয়ারল্যান্ডের বিপক্ষে যে ধরনের উইকেট ব্যবহার করা হয়েছিলো এটিও একই ধরনের। হাথুরু বলেন, ‘গত কয়েকদিনের বৃষ্টির কারণে ঘাস সবুজ হয়ে গেছে। আগেও এখানে সবুজ উইকেট দেখেছি আমি। আমরা আয়ারল্যান্ডের বিপক্ষেও সবুজ উইকেটে খেলেছি। আমাদের পেস বোলার আছে। তাদের এমন একটি কন্ডিশন আমাদের দিতে হবে যা তাদের সামর্থ্যের মধ্যে থাকে।’

২০১৮ সালে টেস্ট স্ট্যাটাস পাবার পর ছয় টেস্ট খেলে ৩টিতে জিতেছে আফগানিস্তান। আয়ারল্যান্ড, বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি জয়ের স্বাদ পায় আফগানরা। অন্যদিকে বাংলাদেশের টেস্ট পরিসংখ্যান হতাশাজনক। এখন পর্যন্ত ১৩৭ টেস্টে ১৭টিতে জিতেছে তারা। হেরেছে ১০২টি, ড্র হয়েছে ১৮টিতে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন চৌধুরী, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মাহমুদুল হাসান জয় ও শাহাদাত হোসেন দিপু।

আফগানিস্তানের সম্ভাব্য একাদশ:

হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), রহমত শাহ, ইকরাম আলিখিল (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, নাসির জামাল, করিম জানাত, জহির খান, হামজা হোতাক, ইব্রাহিম আব্দুলরাহিমজাই, ইয়ামিন আহমাদজাই ও নিজাত মাসৌদ।

(ঢাকাটাইমস/১৩জুন/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :