নারী প্রকৌশলী সামিটে অঙ্গীকার: স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নারীদের অগ্রাধিকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ জুন ২০২৩, ১১:১৭ | প্রকাশিত : ২৩ জুন ২০২৩, ২২:২৮

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নারীদের অগ্রাধিকার ও নারী বান্ধব প্রকৌশল পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে 'আন্তর্জাতিক নারী প্রকৌশলী দিবস' উপলক্ষে শুক্রবার সন্ধ্যায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ৪র্থ নারী প্রকৌশলী সামিট-২০২৩ উদযাপিত হয়েছে। নারী প্রকৌশলী সামিটের আয়োজক ছিলেন দি ইঞ্জিনিয়ার্স ফাউন্ডেশন।

সামিটের উদ্বোধন করেন আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী এস এম মঞ্জুরুল হক মঞ্জু এবং সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো : আবদুস সবুর। সামিটের এবারের স্লোগান ছিল 'দৃশ্যমান নিরাপত্তা নিশ্চিতকরণ'।

সামিটে বক্তারা বলেন, দিন দিন প্রকৌশল পেশায় নারীর অংশগ্রহণ বাড়চ্ছে এটা আশার কথা কিন্ত নারী বান্ধব কর্মপরিবেশ কমে যাচ্ছে যা হতাশার। পদ্মা সেতুর মতো মেগা প্রকল্পগুলোতেও নারী প্রকৌশলীরা কাজ করছে৷ আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নারী প্রকৌশলীদের অগ্রাধিকার দিতে হবে৷ প্রকৌশল পেশাজীবি সংগঠন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে একটি নারী চ্যাপ্টার খোলার দাবি জানান অনেক নারী প্রকৌশলীদের৷ পরে সাংবিধানিক নিয়মেই খুব দ্রুত আইইবিতে নারী চ্যাপ্টার খোলার আশ্বাস দেন আইইবির প্রেসিডেন্ট ও সাধারণ সম্পাদক।

দি ইঞ্জিনিয়ার্স ফাউন্ডেশনের আহবায়ক ও আইইবির সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিনের আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন এলজিইডি'র নির্বাহী প্রকৌশলী মৌসুমী সালমিন।

নারী প্রকৌশলী সামিটের চেয়ারপার্সন শিক্ষা প্রকৌশল বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আফরোজা বেগমের সভাপতিত্বে সামিটের সঞ্চালনায় ছিলেন এমআইএসটি'র সহযোগী অধ্যাপক ড. প্রকৌশলী শামীমা আক্তার, সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী আসফিয়া সুলতানা।

এছাড়া আরও উপস্থিত ছিলেন প্রকৌশলী শারমিনা জামান, প্রকৌশলী শাহানা ফেরদৌস বীথি, প্রকৌশলী শামীমা কবির, ড. রোজী সিদ্দীকি, সোনিয়া নওরীন প্রমুখ।

সামিটের শুরুতে রমনা থেকে একটি র‍্যালি বের হয়ে প্রেসক্লাব হয়ে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে শেষ হয়। সবশেষে কেক কেটে এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সামিটের সমাপ্তি ঘোষণা করা হয়৷

উল্লেখ্য যে ২০১৭ সাল থেকে ইউনেস্কো ২৩ জুনকে আন্তর্জাতিক নারী প্রকৌশলী দিবস পালন করে আসছে৷

(ঢাকাটাইমস/২৩জুন/পিআর)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

২০৫০ সালের মধ্যে ঢাকার কার্বন নিঃসরণ কমানো হবে ৭০ ভাগ

দাবি না মানলে আমরণ অনশন: হুঁশিয়ারি শিক্ষক-কর্মচারী পরিষদের

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

বন্যহাতির পায়ে পিষ্টে মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণের দাবি

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে দুই ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টি, সড়কে ভোগান্তি

রাজধানীর সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনায় ডিএমপি কমিশনারের বিশেষ উদ্যোগ

পরশুরাম সমিতি ঢাকার উদ্যোগে আলাউদ্দিন নাসিমকে সংবর্ধনা

উত্তরায় বিআরটি প্রকল্পের প্রকৌশলীকে পিটিয়ে হত্যা: বাসের হেলপার গ্রেপ্তার 

পুরোনো রূপে ফিরছে লালকুঠি

এই বিভাগের সব খবর

শিরোনাম :