উজরা জেয়ার নেতৃত্বে মার্কিন প্রতিনিধিদল ঢাকায় আসছে আজ, কী থাকছে আলোচনায়?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১১ জুলাই ২০২৩, ১৪:৫০ | প্রকাশিত : ১১ জুলাই ২০২৩, ১০:৫১

বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার বিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি এবং তিব্বত ইস্যুগুলোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ সমন্বয়কারী উজরা জেয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল আজ ঢাকায় আসছে। প্রতিনিধিদলে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু রয়েছেন। ১১ থেকে ১৪ জুলাই পর্যন্ত ঢাকা সফর করবেন তারা।

মার্কিন প্রতিদিনিধিদলের সফরে কী কী বিষয় নিয়ে আলোচনা হবে তা এখনো ‘ঠিক হয়নি’ বলে বাংলাদেশ কর্তৃপক্ষ জানালেও মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানবাধিকারসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

উজরা জেয়া ভারত ও বাংলাদেশে ছয় দিনের সরকারি সফরের প্রথম ধাপে রবিবার দিল্লি পৌঁছেছেন।

ভারত সফরের আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, আন্ডার সেক্রেটারি বাংলাদেশ সফরে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, মার্কিন প্রতিনিধিদলের সফরে দুই দেশের সম্পর্ক নিয়ে কথা হবে। তবে এখন পর্যন্ত কোনো এজেন্ডা ঠিক হয়নি বলে জানান তিনি। বলেন, তারা আসার পরে বোঝা যাবে বাংলাদেশের সঙ্গে কী আলোচনা হবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেছেন, বাংলাদেশ সফরে সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মানবাধিকার, শ্রম সম্পর্কিত বিষয়, মানবপাচার ও রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন দিক নিয়ে আলোচনা হবে।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নির্বাচন অনুসন্ধানী মিশনের সফররত সদস্যরা গতকাল ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিশনের মহাপরিদর্শক আসাদ আলম সিয়ামসহ অন্যান্য কর্মকর্তা চেলেরি রিকার্ডোর নেতৃত্বে প্রতিনিধি দলটির সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন।

আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে পরিস্থিতি মূল্যায়ন করতে সফররত প্রতিনিধি দলটি রবিবার বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করেছে।

ভারতের সঙ্গে আঞ্চলিক স্থিতিশীলতা নিয়ে আলোচনা

সফররত মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া গতকাল সোমবার ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় তারা আঞ্চলিক স্থিতিশীলতা এবং বেসামরিক নিরাপত্তা নিয়ে আলোচনা করেন।

বৈঠকের পর জেয়া টুইট করেন, পররাষ্ট্র সচিব ভি এম কোয়াত্রার সঙ্গে আবার দেখা হওয়ায় আনন্দিত। গুরুত্বপূর্ণ ইউএসইন্ডিয়া অংশীদারিত্বের জন্য কৃতজ্ঞ এবং একটি অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক, আঞ্চলিক স্থিতিশীলতা এবং বেসামরিক নিরাপত্তা বিষয় এগিয়ে নেওয়ার প্রচেষ্টার জন্য কৃতজ্ঞ।

জেয়া পরে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সঞ্জয় ভার্মার সঙ্গে দেখা করেন। এসময় তিনি বৈশ্বিক এবং আঞ্চলিক সমস্যাগুলো এবং দুই দেশের মধ্যে সহযোগিতার বিষয়ে মার্কিন-ভারত অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, আমার নয়াদিল্লি সফরে সচিব (পশ্চিম) সঞ্জয় ভার্মার সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। বৈশ্বিক ও আঞ্চলিক চ্যালেঞ্জ মোকাবেলায় অব্যাহত অংশীদারিত্বের জন্য ধন্যবাদ। আমাদের অতীব গুরুত্বপূর্ণ অগ্রাধিকারের বিষয়গুলো এবং শান্তিপূর্ণ ও সমৃদ্ধ বিশ্বের জন্য যুক্তরাষ্ট্র-ভারত সহযোগিতা অপরিহার্য।

(ঢাকাটাইমস/১১জুলাই/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রামপুরায় অবরোধ ছেড়ে দিলো রিকশাচালকরা, যানচলাচল স্বাভাবিক

সৌদি আরব গেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী 

রাজধানীতে ৩৮ কোটি টাকার পশুর হাট

পাঁচ অঞ্চলে সর্বোচ্চ ৮০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার আশঙ্কা, নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি

১৫৭ উপজেলায় দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন

মধ্যরাত থেকে সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা

উপজেলা নির্বাচন: মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী, কার কী দায়িত্ব

ভারতে গিয়ে নিখোঁজ এমপি আনোয়ারুল, স্বরাষ্ট্রমন্ত্রী বললেন ‘উদ্বিগ্ন হওয়ার কারণ নেই’

এসএমসি প্লাস ও রিচার্জের সব ড্রিংকস বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ

সমন্বয় সভায় কর্মকর্তাদের বিশেষ দিক-নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :