এলজিবিটিকিউ থিমযুক্ত সোয়াচ ঘড়ি বিক্রি নিষিদ্ধ করল মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ আগস্ট ২০২৩, ১৫:১৩

মালয়েশিয়ার সরকার এলজিবিটিকিউ-থিমযুক্ত সোয়াচ ঘড়ি ক্রয় বা বিক্রয় নিষিদ্ধ করেছে।

বৃহস্পতিবার দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়, কেউ এলজিবিটিকিউ-থিমযুক্ত সোয়াচ ঘড়ি ক্রয় বা বিক্রয় করলে তিন বছরের জেল হবে।

দেশের নৈতিকতা ক্ষতিগ্রস্ত করতে পারে এমন লেসবিয়ান, গে, উভকামী, ট্রান্সজেন্ডার বা অদ্ভুত উপাদানগুলোর সঙ্গে সোয়াচ পণ্য বিক্রি বন্ধের প্রতিশ্রুতি দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল ফেসবুক পেজের একটি পোস্টে বলা হয়, মালয়েশিয়ার সাধারণ জনগণের দ্বারা গ্রহণযোগ্য নয় এমন এলজিবিটিকিউ (LGBTQ+) আন্দোলনের প্রচার, সমর্থন এবং স্বাভাবিককরণের জন্য সুইস ঘড়ি প্রস্তুতকারক দ্বারা তৈরি রংধনু রঙের ঘড়িগুলো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে নিষিদ্ধ করা হয়েছে।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মতে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে সমকামিতা বেআইনি এবং সেখানে সমকামী কর্মকান্ডের জন্য ‘২০ বছর পর্যন্ত জেল এবং/বা বেত্রাঘাত’ দ্বারা শাস্তিযোগ্য।

ফরাসি সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, মে মাসে, মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আইন প্রয়োগকারী ইউনিট রাজধানী কুয়ালালামপুরসহ সারা দেশে ১১টি শপিং মলে সোয়াচ স্টোরে অভিযান চালিয়ে ‘এলজিবিটি উপাদান’ বলে চিহ্নিত টাইমপিস বাজেয়াপ্ত করে। সোয়াচ জুলাই মাসে ওই অভিযানের জবাবে একটি মামলা দায়ের করে বলেছিল যে সরকার কোম্পানির সুনাম নষ্ট করেছে।

দেশটির এলজিবিটিকিউ-বিরোধী অবস্থান গত মাসে বিশ্বব্যাপী যাচাই-বাছাইয়ের মুখোমুখি হয়েছিল, যখন রক ব্যান্ড ১৯৭৫-এর প্রধান গায়ক ম্যাটি হিলি মঞ্চে প্রকাশ্যে মালয়েশিয়ার আইনের সমালোচনা করেছিলেন এবং দেশের একটি সঙ্গীত উৎসবে তাদের পারফরম্যান্সের সময় একজন পুরুষ ব্যান্ডমেটকে চুম্বন করেছিলেন।

পারফরম্যান্সের প্রতিক্রিয়ায় মালয়েশিয়া কর্তৃপক্ষ উৎসবের বাকি অংশ বাতিল করে।

(ঢাকাটাইমস/১১আগস্ট/জেএএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :